হোম » এন্ড্রয়েড » অ্যান্ড্রয়েডের নিরাপত্তা বাড়াতে উদ্যোগ নিল গুগল ও স্যামসাং
অ্যান্ড্রয়েডের নিরাপত্তা বাড়াতে উদ্যোগ নিল গুগল ও স্যামসাং

অ্যান্ড্রয়েডের নিরাপত্তা বাড়াতে উদ্যোগ নিল গুগল ও স্যামসাং

অ্যান্ড্রয়েডের নিরাপত্তাজনিত সমস্যায় জোরদার পদক্ষেপ রাখতে যাচ্ছে গুগল এবং বিশ্বখ্যাত জায়ান্ট স্মার্টফোন ব্র্যান্ড স্যামসাং। প্রতিমাসেই সিকিউরিটি প্যাচ এবং প্ল্যাটফর্ম আপডেট পাবে গুগলের নেক্সাস এবং স্যামসাং ডিভাইসগুলো।

বেশ কয়েকবছর ধরে স্টেজফ্রাইট বাগটি অ্যান্ড্রয়েডের সবচাইতে বড় নিরাপত্তাজনিত সমস্যাগুলোর কারণ হিসেবে কাজ করছে। একটি হিসেব অনুযায়ী, অ্যান্ড্রয়েডে প্রায় ৯৫ শতাংশ নিরাপত্তাজনিত সমস্যার পেছনে এই বাগটিকে পাওয়া গিয়েছে।

স্টেজফ্রাইট বাগটি মূলত হ্যাকারদের মাল্টিমিডিয়া মেসেজের মাধ্যমে তাদের নিজস্ব কোড এক্সিকিউট করতে সাহায্য করে যা বেশিরভাগ ক্ষেত্রেই ব্যবহারকারীদের চোখ এড়িয়ে যায়।

গুগল ইতিমধ্যেই এই সমস্যাটি সমাধানে একটি প্যাচ নিয়ে কাজ করছে যা খুব দ্রুতই আপডেট হিসেবে অ্যান্ড্রয়েডঅ্যান্ড্রয়েডের নিরাপত্তা বাড়াতে উদ্যোগ নিল গুগল ও স্যামসাং ব্যবহারকারীরা পাবে। স্যামসাং, এইচটিসি, এলজি, সনি এবং অ্যান্ড্রয়েড ওয়ান এই প্যাচ আপডেটের ঘোষণা দিয়ে দিয়েছে।

এর পাশাপাশি অ্যান্ড্রয়েডের অফিসিয়াল ব্লগে গুগল জানিয়েছে, এখন থেকে নেক্সাস ডিভাইসগুলো প্রতি মাসেই একটি করে রেগুলার ওটিএ আপডেট পাবে যেগুলোতে মূল ফোকাস থাকবে নিরাপত্তার উপর এবং সাথে প্লাটফর্ম আপডেট তো থাকছেই। নেক্সাস ৪, নেক্সাস ৬, নেক্সাস ৭, নেক্সাস ৯, নেক্সাস ১০ এবং নেক্সাস প্লেয়ার খুব দ্রুতই এই সিকিউরিটি আপডেটটি পাবে বলে জানা গিয়েছে ব্লগ থেকে।

অন্যদিকে স্যামসাং সম্প্রতি একটি বিবৃতিতে নতুন একটি সিকিউরিটি আপডেটের কথা জানিয়েছে যা ভবিষ্যতে খুব দ্রুত সিকিউরিটি প্যাচ ট্র্যাক করতে সক্ষম হবে এবং আরও জানা গিয়েছে গুগলের মত স্যামসাংও প্রতি মাসেই তাদের স্মার্টফোনগুলোর জন্য সিকিউরিটি আপডেট প্রদান করবে।

পোষ্টটি লিখেছেন: Bhinno

Bhinno News এই ব্লগে 79 টি পোষ্ট লিখেছেন .

An exclusive website for Bhinno News

-->