হোম » এন্ড্রয়েড » অ্যান্ড্রয়েড ডিভাইসে স্টোরেজ খালি করুন সহজে
অ্যান্ড্রয়েড ডিভাইসে স্টোরেজ খালি করুন সহজে

অ্যান্ড্রয়েড ডিভাইসে স্টোরেজ খালি করুন সহজে

বর্তমানে মাইক্রো এসডি কার্ড স্লট বিহীন স্মার্টফোনগুলোর বিল্ট-ইন স্টোরেজ শুরুই হয় ১৬ গিগাবাইট থেকে এবং ব্যবহার করা যায় ১১-১২ গিগাবাইটের মত স্পেস, তবুও ধীরে ধীরে আমাদের প্রতিদিনের ব্যবহারে নানা রকম ফাইল বা অ্যাপলিকেশনের ডাটা, ক্যাশ ইত্যাদি জমে ডিভাইসগুলোতে স্টোরেজের স্বল্পতা দেখা যায় একসময়। আজকে আমি খুব সহজ ভাবে ডিভাইসের স্টোরেজ ফ্রি আপ করার কিছু পদ্ধতি শেয়ার করছি আপনাদের সাথে, আশা করি আপনাদের কাজে আসবে।

অপ্রয়োজনীয় অ্যাপলিকেশনগুলো মুছে দিন

অ্যান্ড্রয়েড ডিভাইসের জনপ্রিয়তার পেছনে এর বিশাল অ্যাপ কালেকশন বেশ ভালোই কাজ করে থাকে। আর এই অ্যাপলিকেশনগুলোর মধ্যে প্রায় বেশিরভাগ অ্যাপলিকেশন ফ্রি থাকার কারণে অনেকেই একই ক্যাটাগরির অ্যাপলিকেশন একের অধিক ইন্সটল করে রেখে দিয়ে একটা সময় ভুলেই যান। ডিভাইসের স্টোরেজ ফ্রি করতে প্রথমেই আপনার অপ্রয়োজনীয় অ্যাপলিকেশনগুলো আন-ইন্সটল করে দিন। যারা ইচ্ছেমত অ্যাপ ইন্সটল করে থাকেন আমি নিশ্চিত তাদের ডিভাইসে এই অপারেশন চালালে নিম্নে ৫০০ মেগাবাইট স্পেস মুক্ত করা যাবে।
ছবি, মিউজিক এবং ভিডিও মুছে দিন

হয়তো ভাবছেন, ছবি-মিউজিক-ভিডিও মুছে দিলে মাল্টিমিডিয়া এন্টারটেইনমেন্টের কি হবে? বলছি! আমরা বেশিরভাগ সময়েই ছবি তুলতে নিলে একই ছবি তিন চারটি তুলে রাখি যেন একটি ভালো হয়, কিন্তু কয় জন মানুষ পরে সেখান থেকে সেরা ছবিটি বেঁছে বাকিগুলো মুছে দেয়? আর বর্তমানে স্মার্টফোনের সাথে চমৎকার মানের ক্যামেরা ইউনিট সংযোজন করার ফলে ছবির কোয়ালিটি তথা ছবির সাইজও বৃদ্ধি পেয়েছে বেশ ভালোই। এখন আপনিই বলুন, বড় সাইজের একই ছবির দু-তিনটি কপি রাখা কি স্টোরেজের অপচয় নয়? বিশ্বাস না হলে আপনার ডিভাইস থেকে অপ্রয়োজনীয় সকল ছবিগুলো মুছে দিয়েই দেখুন না, নিজেই ফ্রি হওয়া স্টোরেজের আকার দেখে অবাক হবেন।

মিউজিক এবং ভিডিওর ক্ষেত্রে, অনেকেই অনেক স্ট্রিমিং সার্ভিসের মিডিয়া কনটেন্টগুলো লোকাল স্টোরেজে জমা করে রাখেন, এতে করে বেশ স্টোরেজ অপচয় হয়। তাই, একটু সময় নিয়ে ছবি, মিউজিক এবং ভিডিও ফাইলগুলো মুছে দেখুন। অনেকটা স্পেস ফ্রি হয়ে যাবে।
অ্যাপ ডাটা ক্লিয়ার করুন

অপ্রয়োজনীয় অ্যাপলিকেশন গুলি মুছে ফেলুন। বিশেষ করে ব্রাউজার এবং সোশ্যাল নেটওয়ার্কিং এর অ্যাপলিকেশনগুলো। এই অ্যাপলিকেশনগুলো খুবই দ্রুত এবং বেশ বড় আকারের অ্যাপ ডাটা জমা করে ফেলে ডিভাইসের স্টোরেজে। তাই, আপনি মাঝে মাঝে এই অ্যাপগুলোর ডাটা ক্লিয়ার করে আপনার ডিভাইসের স্টোরেজ ফ্রি করতে পারেন।
থার্ড পার্টি টুলের ব্যবহার

আপনি অ্যাপলিকেশনের ডাটা, ক্যাশ বা অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলার কাজটি ম্যানুয়ালি না করতে চাইলে থার্ড পার্টি টুলের সাহায্য নিতে পারেন। থার্ড পার্টি টুলগুলো অনেক বেশি ইনফরমেশনের সাথে আপনার কাজটিও করে দিতে পারে অনেক সহজ। এক্ষেত্রে, CCleaner অ্যাপলিকেশনটির জনপ্রিয়তা এবং নির্ভরশীলতা বেশি। অ্যাপলিকেশনটি কম্পিউটার এবং মোবাইল – দু’ক্ষেত্রেই বেশ ভালো কাজ করে থাকে। তবে এছাড়াও Cache Cleaner Pro, Clean Master এবং The Cleaner অ্যাপলিকেশন গুলোও বেশ ভালো কাজ করে থাকে।

4

আশা করি “অ্যান্ড্রয়েড ডিভাইসে স্টোরেজ খালি করুন সহজে” সহজ এই পদ্ধতিগুলো প্রয়োগ করে আপনি কিছুটা হলেও আপনার ডিভাইসের স্টোরেজ ফ্রি করতে পারবেন। খেয়াল রাখবেন, ব্রাউজার এবং এধরণের অ্যাপলিকেশনগুলো কিন্তু ডাটা জমা করতে খুবই এক্সপার্ট, তাই একবার নয় বরং বার বার অ্যাপলিকেশনের ডাটা ক্লিয়ার করতে হবে আপনাকে।

পোষ্টটি লিখেছেন: Bhinno

Bhinno News এই ব্লগে 79 টি পোষ্ট লিখেছেন .

An exclusive website for Bhinno News

-->