হোম » টিপস এন্ড ট্রিকস » চোখ দেখে রোগ চিনুন!
চোখ দেখে রোগ চিনুন

চোখ দেখে রোগ চিনুন!

চোখ কেবল মনের কথাই নয়, রোগের কথাও বলে। চোখ দেখে আপনি ধারণা করতে পারবেন, কোনো রোগ হয়েছে কি না বা কোনো রোগ শরীরে বাসা বেঁধেছে কি না। বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে এ বিষয়ে কিছু পরামর্শ।

রক্তরাঙা চোখ
রক্তরাঙা চোখ বা লালভাব চোখ উচ্চ রক্তচাপ নির্দেশ করে। উচ্চ রক্তচাপ হার্ট অ্যাটাক ও স্ট্রোকের বড় কারণ। বিশেষজ্ঞদের পরামর্শ, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সোডিয়াম কমিয়ে পটাশিয়াম সমৃদ্ধ খাবার বেশি খান।

শুষ্ক চোখ
যদি চোখ বারবার শুষ্ক হয়ে যায় এবং আলোতে কোনো সমস্যা হয়, তাহলে বুঝতে হবে সমস্যাটি জটিল। দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন। চোখ শুকিয়ে যাওয়া শুরু হয় শ্বেত কণিকা আক্রান্ত হলে। তখন গ্ল্যান্ড থেকে ময়েশ্চার তৈরি বাধাগ্রস্ত হয়। ফলে চোখ শুষ্ক হয়ে যায়।

চোখ চুলকালে
চোখ চুলকালে অ্যালার্জির সমস্যা নির্দেশ করে। এর অর্থ আপনার দেহ ইসটামিনস তৈরি করছে, যার কারণে চুলকানি হচ্ছে। চোখ ছাড়াও অ্যালার্জি নাক, গলা ও ত্বককে আক্রান্ত করে।

হলুদ চোখ
চোখে হলুদাভাব হলে ধারণা করা হয় জন্ডিস হয়েছে। বিলিরুবিনের বৃদ্ধি হলে চোখ হলুদাভ হয়ে যায়। যখন লিভার ভালোভাবে লোহিত রক্ত কণিকা তৈরি করতে পারে না, তখন এ ঘটনা ঘটে।

সাদা চোখ
চোখের নিচের অংশে সাদাভাব শরীরে যে রক্তশূন্যতা বা অ্যানিমিয়া রয়েছে, সেটি নির্দেশ করে। দেহে রক্ত কমে গেলে জটিল রোগ হতে পারে। তাই এ ধরনের সমস্যায় চিকিৎসকের পরামর্শ নিন।

ওপরের লক্ষণগুলো চোখে প্রকাশ পেলে রোগের জটিলতা এড়াতে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

পোষ্টটি লিখেছেন: Ayon Hasan

Ayon Hasan এই ব্লগে 135 টি পোষ্ট লিখেছেন .

-->