তেলের দাম কমার ইতিবাচক প্রভাব শেয়ারবাজারে

unnamed (1)

আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বর্তমানে গত ১২ বছরের মধ্যে সর্বনিম্ন। গতকাল বুধবার ৩০ ডলারের নিচে প্রতি ব্যারেল তেল বিক্রি হয়। এ খবরে ইতিবাচক প্রভাব পড়েছে দেশের শেয়ারবাজারে।
দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ, ৭০০ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়। আজ বৃহস্পতিবার এ স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে ৬৯২ কোটি টাকা।

জ্বালানি তেলের দাম কমায় দেশের উৎপাদনের খাতের কোম্পানিগুলো তাদের বিনিয়োগ বাড়ানোর পরিকল্পনা করছে। এ কারণে শেয়ারবাজারে লেনদেন বেড়েছে। আর নতুন কোম্পানির লেনদেনও বাজারে ইতিবাচক প্রভাব ফেলেছে বলে মনে করেন বাজারসংশ্লিষ্টরা।
ডিএসইতে আজ ৩২৪টি কোম্পানির ২৪ কোটি ৯৫ লাখ ২৯ হাজার ২৩টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। মোট লেনদেনের পরিমাণ ৬৯২ কোটি ৫৮ লাখ ৪৩ হাজার টাকা। আগের দিনের চেয়ে লেনদেন কমেছে ৫১ কোটি ২৮ লাখ ৫৭ হাজার টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬৯টির, কমেছে ১২৯টির ও অপরিবর্তিত ছিল ২৬টির দাম।
ডিএসই ব্রড ইনডেক্স (ড্সিইএক্স) আজ আগের কার্যদিবসের চেয়ে ৮.৮৯ পয়েন্ট বেড়ে ৪৬৯৪.৯৫, ডিএস-৩০ মূল্যসূচক দশমিক ৯ পয়েন্ট কমে ১৭৬১.১০ ও ডিএসইএস শরিয়াহ সূচক ৩.৭৬ পয়েন্ট কমে ১১১৮.৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ৫০ কোটি ৩৩ লাখ ছয় হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৫৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২১টির, কমেছে ১১২টির ও অপরিবর্তিত ছিল ২৬টির। সিএসইর সার্বিক সূচক ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪৩৬৫.৩৮ পয়েন্ট।
ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো : ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, গোল্ডেন সন, বাংলাদেশ থাই অ্যালুমিনিয়াম, সিটি ব্যাংক, আইটি কনসালট্যান্টস, বেক্সিমকো ফার্মা, এমারাল্ড অয়েল, তাল্লু স্পিনিং, ফার কেমিক্যালস ও অলটেক্স।
দাম বাড়ায় এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো : এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট ফান্ড, তাল্লু স্পিনিং, ডেল্টা স্পিনিং, এক্সিম প্রথম মিউচুয়াল ফান্ড, প্রভাতী ইন্স্যুরেন্স, মেঘনা কনডেন্সড মিল্ক, ড্যাফোডিল কম্পিউটার্স, গোল্ডেন সন, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড ও পূরবী জেনারেল ইন্স্যুরেন্স।
বেশি দাম হারানো ১০টি কোম্পানি হলো : সিএমসি কামাল, আর্গন ডেনিমস, এমারাল্ড অয়েল, মিরাকল ইন্ডাস্ট্রিজ, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, ফার কেমিক্যালস, ন্যাশনাল ফিড মিল, সাফকো স্পিনিং, পাইওনিয়ার ইন্স্যুরেন্স ও সিমটেক্স।

পোষ্টটি লিখেছেন: বিশ্ব বিবেক

বিশ্ব বিবেক এই ব্লগে 3297 টি পোষ্ট লিখেছেন .

পোস্টটি ভাল লাগলে লাইক দিন