এখন থেকে বিনামূল্যে হোয়াটসঅ্যাপ

images

এখন থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহারের জন্য কোনো অর্থ দিতে হবে না ব্যবহারকারীদের। ছবি : হোয়াটসঅ্যাপ
ফেসবুকের মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপ। এর ব্যবহারকারীরা নিশ্চয়ই জানেন যে, হোয়াটসঅ্যাপ ডাউনলোড করার পর এক বছর তা বিনামূল্যে ব্যবহারের সুযোগ দেওয়া হতো এতদিন। এক বছর পর অ্যাপটি ব্যবহার করতে ৯৯ সেন্ট পরিশোধ করতে হতো। তবে এখন থেকে বিনামূল্যেই অ্যাপটি ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা।
ইনস্ট্যান্ট মেসেজিং এই অ্যাপ মূলত বিজ্ঞাপনমুক্ত হওয়ায় আয়ের উৎস হিসেবে ব্যবহারকারীদের পকেট থেকে চার্জ আদায় করত। যদিও এই চার্জ ফাঁকি দেওয়ারও বেশ কিছু উপায় ছিল। তবে এভাবেও লাভের মুখ না দেখায় শেষমেশ বিনামূল্যেই ব্যবহারকারীদের মেসেজিং সুবিধা দেবে হোয়াটসঅ্যাপ।

বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে অর্থ আদায়ের জন্য নতুন এক পদ্ধতি চালু করতে যাচ্ছে তারা। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল-এর একটি প্রতিবেদনে এ ব্যাপারে জানানো হয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, গত সোমবার একটি ব্লগপোস্টে এ ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে হোয়াটসঅ্যাপ। ব্লগপোস্টে হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘প্রথম বছর বিনামূল্যে ব্যবহারের পর আমরা আমাদের ব্যবহারকারীদের কাছ থেকে নির্দিষ্ট পরিমাণ অর্থ নিয়েছি এতদিন। কিন্তু আমরা বুঝতে পারছি এই পদ্ধতি ঠিকভাবে কাজ করছে না।’
ব্লগপোস্টে আরো জানানো হয়েছে, কয়েক সপ্তাহের মধ্যেই হোয়াটসঅ্যাপের সব সংস্করণ থেকে সব ধরনের চার্জ তুলে নেওয়া হবে। এর বদলে তারা চাইছে বিজ্ঞাপন নয়, মেসেজিং অ্যাপের মাধ্যমেই বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সাধারণ গ্রাহকদের যোগাযোগ করিয়ে দিতে।
হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে ব্লগপোস্টে লেখা হয়েছে, ‘এ বছরের প্রথম থেকে আমরা হোয়াটসঅ্যাপে কিছু অপশনের মাধ্যমে আপনাদের সঙ্গে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান ও সংগঠনের যোগাযোগ করিয়ে দেব। যেমন : আপনি চাইলে আপনার ব্যাংকের কাছ থেকে জানতে পারবেন আপনার সর্বশেষ লেনদেন ঠিকঠাকভাবে হয়েছে কি না কিংবা এয়ারলাইন কোম্পানিকে নক করে জানতে পারবেন আপনার ফ্লাইটের সময়সূচি।’
বিশ্বজুড়ে ৯০ কোটির বেশি ব্যবহারকারী বর্তমানে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন।

পোষ্টটি লিখেছেন: বিশ্ব বিবেক

বিশ্ব বিবেক এই ব্লগে 3297 টি পোষ্ট লিখেছেন .

পোস্টটি ভাল লাগলে লাইক দিন