এ বছরের নেক্সাস ফোন কি এইচটিসি বানাচ্ছে?

এ বছর নেক্সাসের হ্যান্ডসেট তৈরি করতে পারে এইচটিসি। ছবি : টেক রাডার
গত বছরের সেপ্টেম্বরেই উন্মুক্ত করা হয়েছে গুগলের ফ্ল্যাগশিপ ডিভাইস ‘নেক্সাস ৬পি’ ও ‘নেক্সাস ৫এক্স’। গত বছর মার্কিন এই টেক জায়ান্টের সঙ্গে জুটিবদ্ধ হয়ে সেট দুটি তৈরি করেছিল হুয়াওয়ে ও এলজি।
যদিও এ বছরের নেক্সাস ফোন আসতে এখনো বেশ কিছুদিন বাকি। কিন্তু এখনই এবারের মোবাইল ফোনগুলো কারা তৈরি করবে, তা নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়ে গেছে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকরাডার-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, এ বছর নেক্সাস ফোন তৈরির সবচেয়ে বেশি সম্ভাবনা রয়েছে তাইওয়ানভিত্তিক স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান এইচটিসির। যদিও এইচটিসির পক্ষ থেকে এখন পর্যন্ত এ ব্যাপারে কোনো মন্তব্য পাওয়া যায়নি।
চীনা সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতে মকা আরকিউ কর্তৃক একটি পোস্ট থেকেই সর্বপ্রথম এইচটিসির নাম জানা যায়। পোস্টটিতে দাবি করা হয়েছে, একটি নয়, এইচটিসি এবার গুগলের দুটি হ্যান্ডসেটই তৈরি করতে যাচ্ছে।
যদি এটি সত্য হয়ে থাকে, তাহলে এইচটিসির জন্য এটি হবে বিশাল এক সাফল্য। কারণ, গুগল সাধারণত নেক্সাস ফোন তৈরির জন্য আলাদা প্রতিষ্ঠানকে বেছে নেয়।
নেক্সাসের এসব হ্যান্ডসেট সম্পর্কে অবশ্য এখনো তেমন ভালো ধারণা পাওয়া যায়নি। তবে ফাঁস হওয়া বিভিন্ন তথ্য থেকে জানা গেছে, এবারের নেক্সাস ফোন দুটি আর আগের মতো বিশালাকৃতির হবে না।
এবারের স্মার্টফোন দুটির স্ক্রিনের দৈর্ঘ্য হবে ৫ ইঞ্চি এবং ৫ দশমিক ৫ ইঞ্চি। গতবারের নেক্সাস ফোন দুটির স্ক্রিন ছিল ৫ দশমিক ৭ ইঞ্চি এবং ৫ দশমিক ২ ইঞ্চি।
বোঝা যাচ্ছে, ৫ দশমিক ৭ ইঞ্চির বিশাল সাইজের হ্যান্ডসেট আসলে ব্যবহারকারীদের খুব একটা পছন্দ হয়নি।
অবশ্য নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে এইচটিসির নামটি খুব একটা বিস্ময়কর নয়। কারণ এর আগে ‘নেক্সাস ১’ ও ‘নেক্সাস ৯’ তৈরি করেছিল তারা।

পোষ্টটি লিখেছেন: বিশ্ব বিবেক

বিশ্ব বিবেক এই ব্লগে 3317 টি পোষ্ট লিখেছেন .

Loading...
পোস্টটি ভাল লাগলে লাইক দিন