আরামকোর আইপিও আসতে পারে আন্তর্জাতিক বাজারেও

আরামকোর আইপিও আসতে পারে আন্তর্জাতিক বাজারেও
Loading...

শুধু স্থানীয় পুঁজিবাজারে না, আন্তর্জাতিক বাজারেও সৌদি আরবের বৃহৎ তেল কোম্পানি সৌদি আরামকোর প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) ছাড়া হতে পারে। তবে জ্বালানি রিজার্ভ এর আওতামুক্ত থাকবে। সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) সম্মেলনে অংশগ্রহণকালে সৌদির জাতীয় টেলিভিশন আল অ্যারাবিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে কোম্পানিটির চেয়ারম্যান খালিদ আল ফালিহ এসব কথা জানান।

তিনি বলেন, তেল রিজার্ভের কোনো অংশ বিক্রি হবে না। তবে রিজার্ভ আর্থিক মূল্যমানে রূপান্তরিত করে শেয়ারহোল্ডারদের লাভবান করা যায় কিনা সে বিষয়ে পর্যালোচনা করা হচ্ছে। এর আগে এ মাসের শুরুর দিকে নিজ দেশের পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করার বিষয়ে সিদ্ধান্তের কথা জানায় দেশটির রাষ্ট্রীয় মালিকানাধীন এই কোম্পানি।

দ্য ইকোনমিস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে দেশটির প্রতিরক্ষামন্ত্রী প্রিন্স মোহাম্মদ বিন সালমান বলেন, বিষয়টি পর্যালোচনা করা হচ্ছে। আগামী কয়েক মাসের মধ্যে এ ব্যাপারে একটি চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে।

বিশ্বের মোট রিজার্ভের ১৫ শতাংশেরও বেশি বা প্রায় ২৬৫ বিলিয়ন ব্যারেল অপরিশোধিত তেল আছে এই কোম্পানিতে। বর্তমান তেল বাজারে ধস নামার কারণে অর্থনৈতিক সংকটে পড়ায় বাজার থেকে অর্থ তুলতে এমন উদ্যোগ নিচ্ছে আরামকো।

গত দেড় বছরে আন্তর্জাতিক বাজারে তেলের দাম ব্যারেলপ্রতি ১০৭ ডলার থেকে নেমে এসেছে ৩৩ ডলারে। এতে সবচেয়ে বেগ পোহাতে হচ্ছে সৌদি আরবে। কারণ দেশটির মোট আয়ের ৭০ শতাংশ আসে এই তেল থেকে। তেলের বাজার খরায় গত বছরে ১০ হাজার কোটি ডলারের ঘাটতি বাজেট গুণতে হয়েছে দেশটির। অনেকেই বলছেন, সৌদি আরব এখন অর্থনৈতিক ‘বোমার’ মুখে পড়েছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ আশঙ্কা করে বলেছে, এ অবস্থা শিগগির উত্তোরণ না হলে তেল সমৃদ্ধ এ দেশটি আগামী ৫ বছরের মধ্যে দেউলিয়া হতে পারে।

একাধিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে বলা হয়েছে, অর্থনৈতিক এ সংকট থেকে মুক্তিতে এখন নানা ধরনের উদ্যোগ নিচ্ছে সৌদি আরব। ইতোমধ্যে জনগণের ওপর ভর্তুকি কমানোসহ তেলের দাম, পানি ও গ্যাসের দাম বাড়ানোর কথা জানিয়েছে দেশটি। পুঁজিবাজার নিয়েও এখন ভাবছে দেশটির নীতি-নির্ধারকরা।

আরামকোকে পুঁজিবাজারে আনার পক্ষে- জানিয়ে ওই সময় মোহাম্মদ বিন সালমান বলেন, এ বিষয়ে উদ্যোগ নেওয়ার ব্যাপারে আমি বরাবরই উৎসাহী। আমি মনে করি, এতে সৌদি আরবের পুঁজিবাজার চাঙ্গা হওয়ার পাশাপাশি সৌদি আরামকোও অর্থনৈতিকভাবে লাভবান হবে। এতে কোম্পানিটির স্বচ্ছতা আরও বাড়বে। তবে কোম্পানিটি শেয়ারবাজার থেকে কী পরিমাণ অর্থ সংগ্রহ করবে- সে ব্যাপারে কিছু জানাননি তিনি।

পোষ্টটি লিখেছেন: Bhinno

Bhinno News এই ব্লগে 747 টি পোষ্ট লিখেছেন .

ভিন্ন.কম একটি ভিন্ন ধর্মী অনলাইন পোর্টাল। এখানে পাবেন অনলাইন আয়, জাতীয়, ইন্টারনেট, এন্ড্রয়েড, খেলাধুলা, শিক্ষা, চাকুরী, টিপস এন্ড ট্রিকস, ফ্রি নেট, বিনোদন, বিজ্ঞান ও প্রয়ুক্তি সহ সকল ধরনের তথ্য। আপনি ও লিখতে এই ব্লগে লিখার জন্য নিবন্ধন করুন

Loading...
পোস্টটি ভাল লাগলে লাইক দিন