রিফ্লেক্স : বিশ্বের প্রথম নমনীয় স্মার্টফোন….

1455855297
Loading...

প্রযুক্তিবিশ্বে চলছে বাঁক বদলের খেলা। সময়ের সঙ্গে তাল মিলিয়ে আসছে নতুন প্রযুক্তি। নিত্য ব্যবহার্য ডিভাইস হচ্ছে উন্নত থেকে উন্নততর। এরই ধারাবাহিকতায় এবার আসছে ফ্লেক্সিবল বা নমনীয় স্মার্টফোন। ‘রিফ্লেক্স’ নামের এই ডিভাইসকে বিশ্বের প্রথম নমনীয় স্মার্টফোন বলে দাবী করা হচ্ছে।

এই স্মার্টফোন বানিয়েছেন কানাডার কুইনস বিশ্ববিদ্যালয়ের হিউম্যান মিডিয়া ল্যাবের প্রযুক্তিবিদরা। সূত্র- দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেস।

হাই রেজ্যুলেশনের এই স্মার্টফোন একজন ব্যবহারকারী তার ইচ্ছেমতো বাঁকিয়ে নিতে পারবেন হাতের চাপে। কাজ হয়ে গেলে ফোনটি আবার ফিরে যাবে তার পুরনো আকৃতিতে।

ফোনটি এমনভাবেই তৈরি করা হয়েছে যে ডানদিকে বাঁকালে অনেকটা বইয়ের পাতা উল্টানোর মতো করেই একটি পেজ থেকে অপর একটি পেজে যাওয়া যাবে। যত বেশি বাঁকানো যাবে ফোনটি তত দ্রুতগতিতে উল্টাবে পাতা। আর পাতা ওল্টানোর সময় মৃদু কম্পন টের পাবেন ব্যবহারকারীরা।

রিফ্লেক্সে রয়েছে একটি ৭২০ পিক্সেল এইচডি ফ্লেক্সিবল ওলেড ডিসপ্লে এবং অ্যান্ড্রয়েড ৪.৪ অর্থাৎ কিটক্যাট সংস্করণের অপারেটিং সিস্টেম।

ডিসপ্লের পিছনেই রয়েছে ‘ফোর্স সেন্সর’। কতটা চাপ পড়ছে স্মার্টফোনে তা ‘সেন্স’ করবে এই ফোর্স সেন্সরগুলি এবং সেই অনুপাতে ফোনের অ্যাপগুলিও নিজেদের ডিসপ্লে পরিবর্তন করবে।

আধুনিক রেসপন্সিভ অ্যাপ ডিজাইনিং প্রযুক্তি অনুযায়ী সব মোবাইল অ্যাপই ডিভাইসের যে কোনও আকার আয়তনের সঙ্গে মানিয়ে নেয়। এক্ষেত্রেও ঠিক তেমনটাই ঘটছে।

গবেষক দলের বক্তব্য, গেম খেলার সময় সবচেয়ে বেশি কাজ দেবে এই নমনীয় স্মার্টফোন।

পোষ্টটি লিখেছেন: বিশ্ব বিবেক

বিশ্ব বিবেক এই ব্লগে 3297 টি পোষ্ট লিখেছেন .

Loading...
পোস্টটি ভাল লাগলে লাইক দিন