সার্কভূক্ত দেশে ভিসাহীন চলাচলের দাবি

সার্কভূক্ত দেশে ভিসাহীন চলাচলের দাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ও গণবিশ্ববিদ্যালরেয়র যৌথ উদ্যোগে আয়োজিত এক আঞ্চলিক প্রতিবেশী সম্মেলনে সার্কভূক্ত দেশে ভিসাহীন চলাচলের দাবি করেছেন বক্তারা।

সোমবার সকালে গণ বিশ^বিদ্যালয়ের পিএইচএ ভবনে তিন দিন ব্যাপী ‘ নো দ্য নেইবার্স: কনফারেন্স অন লাইফ, ল্যাঙগুয়েজ এন্ড কালচার শীর্ষক এ সম্মেলনের উদ্বোধন করেন জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম।

উদ্বোধনকালে জাবি উপাচার্য বলেন, আঞ্চলিক উন্নয়ন ও দারিদ্র বিমোচনের লক্ষ্যে প্রতিবেশী দেশগুলোর পারস্পারিক সহযোগিতা বৃদ্ধি প্রয়োজন। দ্বিপাক্ষিক সমস্যা সমাধানে অন্য দেশগুলোকেও এগিয়ে আসতে হবে।

প্রধান বক্তার ভাষণে অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ৪৭’র বিভাজনের কুফল এখনো এ অঞ্চলের মানুষ বয়ে বেড়াচ্ছে। এ দেশের মানুষ একাত্তরের যুদ্ধের মাধ্যমে ঐ বিভাজনের অসারতা প্রমাণ করেছে। ইউরোপিয়ান ইউনিয়নের মডেল সার্কভূক্ত দেশগুলো অনুসরণ করতে পারে।

তিনি আরো বলেন, বিশ্বায়ন মানুষের বৈষম্য বাড়িয়েছে, শিক্ষাকে পণ্য ও বাণিজ্যে পরিণত করেছে , যার কারণে বর্তমানে মৌলিক বিষয়গলো কম গুরত্ব পাচ্ছে, বাজারমুখী বিষয়গুলোর চাহিদা বৃদ্ধি করেছে।

সভাপতির ভাষণে গণবিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মেসবাহ উদ্দিন বলেন, প্রতিবেশী দেশগুলোর পারস্পারিক সহযোগিতা-সমঝোতা এবং অবাধ চলাচল ও বাণিজ্য সুবিধা এ অঞ্চলের উন্নয়নকে ত্বরান্বিত করবে।

অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এ সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন জাবি অধ্যাপক আতিকুর রহমান, সমাপনী বক্তব্য রাখেন ঢাকা বিশ^বিদ্যালয়ের সাবেক অধ্যাপক মুনছুর মুছা। সম্মেলনে বাংলাদেশের পাশাপাশি ভারতের পশ্চিমবঙ্গ সহ বিভিন্ন রাজ্যের শিক্ষাবিদ, কবি ও সাহিত্যিক, গবেষকবৃন্দ অংশগ্রহণ করেন।

পোষ্টটি লিখেছেন: Bhinno

Bhinno News এই ব্লগে 749 টি পোষ্ট লিখেছেন .

ভিন্ন.কম একটি ভিন্ন ধর্মী অনলাইন পোর্টাল। এখানে পাবেন অনলাইন আয়, জাতীয়, ইন্টারনেট, এন্ড্রয়েড, খেলাধুলা, শিক্ষা, চাকুরী, টিপস এন্ড ট্রিকস, ফ্রি নেট, বিনোদন, বিজ্ঞান ও প্রয়ুক্তি সহ সকল ধরনের তথ্য। আপনি ও লিখতে এই ব্লগে লিখার জন্য নিবন্ধন করুন

Loading...
পোস্টটি ভাল লাগলে লাইক দিন