হোম » লাইফস্টাইল » অতিরিক্ত আত্মবিশ্বাসে বাড়ে আত্মক্ষয়
অতিরিক্ত আত্মবিশ্বাসে বাড়ে আত্মক্ষয়

অতিরিক্ত আত্মবিশ্বাসে বাড়ে আত্মক্ষয়

আমাদের নির্দিষ্ট লক্ষ্য অর্জনে এবং প্রতিদিনের কাজ সঠিকভাবে সম্পন্ন করতে আত্মবিশ্বাসের প্রয়োজন রয়েছে। তবে অতিরিক্ত আত্মবিশ্বাস আমাদের লক্ষ্য অর্জনে বাধা সৃষ্টি করে। আমাদের চারপাশের পরিচিত লোকজন, বন্ধু-বান্ধব, সহকর্মীদের অনেকের মাঝে অতিরিক্ত আত্মবিশ্বাস লক্ষ্য করা যায়। এসব মানুষ অন্যদের আচ্ছন্ন করে রাখতে চায়। আপাতদৃষ্টিতে অতিরিক্ত আত্মবিশ্বাস ইতিবাচক মনে হলেও প্রকৃতপক্ষে তা আমাদের ক্ষতিই ডেকে আনে।

অতিরিক্ত আত্মবিশ্বাস কী?

আত্মবিশ্বাস এবং অতিরিক্ত আত্মবিশ্বাসের মধ্যে পার্থক্য খুব সামান্য। ভারতের বিখ্যাত মনোরোগ বিশেষজ্ঞ ভারখা চুলানি বলেন, অতিরিক্ত আত্মবিশ্বাসী ব্যক্তি মনে করেন তিনি অন্যদের চেয়ে বেশি জানেন। তিনি ভাবেন মানুষ হিসেবে তিনি সর্বশ্রেষ্ঠ। আর তাই তিনি অন্য সবার মতামতকে তুচ্ছ মনে করেন। এ ধরনের আচরণ নারীদের চেয়ে পুরুষরাই বেশি করে থাকেন। বিশেষ করে সফল ব্যবসায়ী, ক্যারিয়ার সচেতন, উচ্চাকাঙ্ক্ষী এবং সুদর্শন নারীদের এমন আচরণ করতে দেখা যায়। এ ধরনের মানুষ নিজেদের মত প্রকাশে খুব বেশি আগ্রহী। যে বিষয়ে তাদের সঠিক ধারণা নেই, তা নিয়েও তারা কথা বলেন।

কারণ

অতিরিক্ত আত্মবিশ্বাসের অনেক কারণ রয়েছে। ক্ষমতা, উচ্চশিক্ষা, উচ্চ পদমর্যাদা সহ বিভিন্ন কারণে অতিরিক্ত আত্মবিশ্বাসের সৃষ্টি হয়। অনেক সময় নিজের সম্পর্কে সঠিক ধারণা না থাকার ফলেও এ সমস্যার সৃষ্টি হয়।

প্রভাব

এ ধরনের লোককে সাধারণত সবাই এড়িয়ে চলতে চান এবং ব্যক্তি নিজেও আন্তঃব্যক্তিক সমস্যায় পড়েন। তারা খুব সহজেই ভাবমূর্তির সংকটে পড়েন। অতিরিক্ত আত্মবিশ্বাসের কারণে ব্যক্তিগত জীবনে নানা ঝামেলায় পড়তে হয়। তাই পদমর্যাদার দিক দিয়ে নয় বরং মানুষ হিসেবে নিজেকে মূল্যায়ন করতে হবে। অতিরিক্ত আত্মবিশ্বাস পরিহার করতে যে বিষয়গুলো সাহায্য করবে-

* অন্যের যোগ্যতা এবং দক্ষতাকে মূল্যায়ন করতে হবে। নিজের ধারণা এবং জানা পুরোপুরি সঠিক এমন ধারণা থেকে বেরিয়ে আসতে হবে।

* ব্যবসায় সফল হলেও নিজের সিদ্ধান্তই চূড়ান্ত বলে ধরে নেয়া যাবেনা।

* কোনো ব্যক্তির পক্ষেই সব বিষয়ে জানা সম্ভব নয়। তাই জানার ক্ষেত্রে মুক্ত হওয়া উচিৎ।

* নিজের স্বপ্ন পূরণে বাস্তববাদী হতে হবে।

* নিজের দুর্বলতা চোখে পড়লে তার সমাধান করুন।

* অন্যের যোগ্যতার প্রশংসা করুন।

পোষ্টটি লিখেছেন: Ayon Hasan

Ayon Hasan এই ব্লগে 135 টি পোষ্ট লিখেছেন .

-->