হোম » বিনোদন » ১৫টি প্রেক্ষাগৃহে দেয়া হচ্ছে সরকারি অনুদান
১৫টি প্রেক্ষাগৃহে দেয়া হচ্ছে সরকারি অনুদান

১৫টি প্রেক্ষাগৃহে দেয়া হচ্ছে সরকারি অনুদান

আধুনিক প্রযুক্তির অভাব আর নিম্নমানের পরিবেশের কারণে বেশ কয়েক বছর ধরে দর্শক শুন্যতায় ভুগছে দেশের অধিকাংশ প্রেক্ষাগৃহ। এমন অবস্থা থেকে উত্তরণের জন্য গেল বছরের ১২ আগস্ট তথ্য মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে চলচ্চিত্র সংশ্লিষ্টদের এক বৈঠক অনুষ্ঠিত হয়। এতে আধুনিক প্রযুক্তি সমৃদ্ধ প্রেক্ষাগৃহ নির্মাণ ও সংস্কারে জন্য সরকারি অনুদান দেওয়ার ঘোষণা দেয়। এ লক্ষ্যে তখন একটি টেকনিক্যাল কমিটি গঠন করা হয়। কমিটিকে তথ্য মন্ত্রণালয়ে একটি রিপোর্ট জমা দেওয়ার কথা বলা হয়। রিপোর্ট পাওয়ার পর অনুদান ব্যবস্থা কার্যকর হবে বলেও জানানো হয়।

এ বিষয়ে টেকনিক্যাল কমিটির সদস্য ও চিত্রপরিচালক সোহানুর রহমান সোহানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বাংলামেইলকে বলেন, ‘প্রায় তিন-চার মাস আগে টেকনিক্যাল কমিটির পক্ষ থেকে রির্পোট জমা দিয়েছি। এতে প্রথম দফায় ৫০টি প্রেক্ষাগৃহকে তিনটি ক্যাটাগরিতে অনুদান প্রদানের জন্য সুপারিশ করা হয়েছে।’

খোঁজ নিয়ে জানা যায়, চলতি বছরই প্রথমবারের মতো ৩টি ক্যাটাগরিতে মোট ১৫টি প্রেক্ষাগৃহকে সরকারি অনুদান প্রদান করা হবে। এর মধ্যে এয়ারকন্ডিসনযুক্ত প্রেক্ষাগৃহের জন্য ৫০ লাখ, ব্লোয়ারযুক্ত প্রেক্ষাগৃহের ক্ষেত্রে ৪০ লাখ এবং বৈদ্যুতিক পাখাযুক্ত প্রেক্ষাগৃহের জন্য ৩০ লাখ টাকা অনুদান হিসেবে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এ বিষয়ে প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক মিয়া আলাউদ্দিন বাংলামেইলকে বলেন, ‘অনুদান প্রদানের বিষয়টা চূড়ান্ত পর্যায়ে রয়েছে। সম্ভবত আগামী মাসেই এ বিষয়ে ঘোষণা আসবে। সবকিছু ঠিক থাকলে চলতি বছরই ১৫টি প্রেক্ষাগৃহ অনুদান পেতে যাচ্ছে।’

উল্লেখ্য, প্রথম দফায় অনুদান প্রদানের ক্ষেত্রে কেবল মাত্র পুরনো প্রেক্ষাগৃহগেুলোকেই নির্বাচন করা হবে। তবে পরবর্তিতে নতুন প্রেক্ষাগৃহ নির্মাণের জন্যও অনুদান পাওয়া যাবে।

পোষ্টটি লিখেছেন: Ayon Hasan

Ayon Hasan এই ব্লগে 135 টি পোষ্ট লিখেছেন .

-->