হোম » বিজ্ঞান ও প্রযুক্তি » রোবট জন্ম দেবে ‘শিশু রোবট’!
রোবট জন্ম দেবে ‘শিশু রোবট’!

রোবট জন্ম দেবে ‘শিশু রোবট’!

রোবট জন্ম দেবে রোবটের। মানুষের সাহায্য ছাড়াই আরো দক্ষ এবং কর্মক্ষম খুদে রোবট তৈরি করতে পারার মত এমন একটি ‘মা রোবট’ তৈরি করেছেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

উদ্ভাবনী ক্ষমতা, সৃজনশীলতাসম্পন্ন এবং নিজে নিজেই চারপাশের পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নিতে পারার মত রোবট তৈরির উদ্দেশ্য নিয়েই গবেষকরা এটি করেছেন বলে জানিয়েছে বিবিসি ।

গবেষকদের তৈরি এই মা রোবট আপাতত পরীক্ষামূলকভাবে  কয়েকটি প্লাস্টিকের কিউব জোড়া দিয়ে ‘শিশু’ রোবট তৈরি করেছে। এর ভেতরে আছে মোটরও। এই  রোবট কতটা দ্রুত নড়াচড়া করে তাও পর্যবেক্ষণ করেছে ‘মাদার’ রোবট। এরপর রোবটটি সে অনুযায়ী আগেরটির চেয়ে একধাপ উন্নতপ্রজন্মের রোবট তৈরি করেছে।

এভাবে ধাপে ধাপে দশ প্রজন্ম পর্যন্ত নতুন রোবট তৈরি করেছে মা রোবটটি। এগুলোর প্রত্যেকটিই কর্মক্ষমতার দিক দিয়ে আগেরটিকে ছাড়িয়ে গেছে।

আমরা বাস্তবে প্রাণীজগতে যেমনটি দেখি এ প্রক্রিয়ায় অনেকটা সেরকম ভাবেই রোবটের বিকাশ ঘটবে বলে জানিয়েছেন গবেষকরা। তবে প্রাণীর সঙ্গে এর পার্থক্য হচ্ছে, একটা কিছু করতে প্রাণীর যে শক্তি প্রয়োজন হয় রোবটের দরকার হয় তার চেয়ে ১০ থেকে ১০০ গুণ বেশি শক্তির।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকদলের প্রধান গবেশক ডক্টর ফুমিয়া লিডা বলেন, বার বার একই কাজ করতে পারে এমন রোবটের কথাই আমরা সাধারণত চিন্তা করি এবং এ ধরনের রোবটই ব্যাপকভাবে বানানো হয়। কিন্তু আমরা চাই উদ্ভাবনী ক্ষমতাসম্পন্ন সৃজনশীল রোবট। সেকারণে আমাদের গবেষণা প্রকল্পেরও মূল লক্ষ্য মানুষের সাহায্য ছাড়াই রোবটের বিকাশ ঘটানো।

পোষ্টটি লিখেছেন: Rakibul Hasan

Rakibul Hasan এই ব্লগে 7 টি পোষ্ট লিখেছেন .

-->