সফটওয়্যার ব্যবহার করে যেকোনো ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক

ফেসবুক ব্যবহারে স্মার্ট হোন
Loading...

খুব সাধারণ একটি সফটওয়্যার ব্যবহার করে যেকোনো ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে ফেলার দাবি করেছেন ভারতের এক কম্পিউটার প্রোগ্রামার। ই-কমার্স প্রতিষ্ঠান ফ্লিপকার্টে পণ্য নিরাপত্তা প্রকৌশলী আনন্দ প্রকাশ বলেন, ফেসবুকে সাইবার হামলা করে পাসওয়ার্ড ছাড়াই তিনি অ্যাকাউন্টে ঢুকে পড়তে পারেন এবং যেকোনো অ্যাকাউন্টে পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলতে পারেন।

ফেসবুকের এই সফটওয়্যার ত্রুটি ১৬০ কোটি ব্যবহারকারীকে ঝুঁকিতে ফেলেছে। ফেসবুকের সফটওয়্যার ত্রুটি জানাজানি হওয়ার পর তা ঠিক করা হয়েছে।

যখন কোনো ফেসবুক ব্যবহারকারী তার পাসওয়ার্ড হারায়, তখন ফেসবুক ব্যবহারকারীর কাছে ইমেইল, ইউজারনেম বা ফোন নম্বর চায়। এরপর ছয় সংখ্যার একটি কোড পাঠায়। এই পাসওয়ার্ডের মাধ্যমে হ্যাকারদের কোড অনুমাণ করা থেকে দূরে রাখে ফেসবুক। কিন্তু অশোক দেখেন, ফেসবুকের বেটা ওয়েবসাইটে নিরাপত্তা ব্যবস্থা খুব বেশি জটিল নয়। ‘ব্রুপ স্যুইট’ নামের একটি সফটওয়্যার ব্যবহার করে তিনি প্রোফাইলের ব্যক্তিগত তথ্য ও ক্রেডিট কার্ডের তথ্যও হাতিয়ে নিতে সক্ষম হওয়ার বিষয়টি দেখান।

প্রকাশ টেলিগ্রাফকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ফেসবুকের এই ত্রুটিটি যেকেউ সহজেই করতে পারে এবং সবার অ্যকাউন্ট হ্যাক করা যায়। এতে শুধু ব্যবহারকারীর নাম হলেই চলে। ফেসবুককে এ ত্রুটির কথা জানিয়ে, ১৫ হাজার মার্কিন ডলার পুরস্কার পান তিনি।

সারে বিশ্ববিদ্যালয়ের গবেষক অ্যালান উডইয়ার্ড বলেন, সহজে হ্যাক হওয়ার বিষয়টি দুশ্চিন্তায় ফেলার মতো বিষয়।

ফেসবুকের এক মুখপাত্র বলেন, ‘ত্রুটি খুঁজে বের করে পুরস্কার নেওয়ার বিষয়টি গুরুত্বপূর্ণ। কারণ তা কাজে লাগানোর আগেই সমস্যাটির সমাধান করা যায়। এ সমস্যা শনাক্ত করায় আনন্দকে ধন্যবাদ।’

পোষ্টটি লিখেছেন: বিশ্ব বিবেক

বিশ্ব বিবেক এই ব্লগে 3304 টি পোষ্ট লিখেছেন .

Loading...
পোস্টটি ভাল লাগলে লাইক দিন