হোম » তথ্যপ্রযুক্তি » ফায়ারফক্সে যুক্ত হচ্ছে ‘স্টেলথ মোড’
ফায়ারফক্সে যুক্ত হচ্ছে 'স্টেলথ মোড'

ফায়ারফক্সে যুক্ত হচ্ছে ‘স্টেলথ মোড’

বিভিন্ন সাইটের ব্রাউজিং ডেটা (কুকিজ, ব্রাউজার ফিঙ্গারপ্রিন্টিং) ব্লক করে রাখতে এবং ব্রাউজিং কে আরো বেশি প্রাইভেট ও নরাপদ করতে ফায়ারফক্স তাদের ব্রাউজারে যুক্ত করতে যাচ্ছে  ‘DoNotTrack’ অপশন।
আর এ সিদ্ধান্তের কারণে ইতোমধ্যেই বেশ কিছু প্রতিষ্ঠান তাদের ক্ষুদ্ধ প্রতিক্রিয়া জানাতে শুরু করেছে।
সুবিধাটি আপাতত ফায়ারফক্সের ডেভেলপার এডিশন (উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সের জন্য) এবং ফায়ারফক্স অরোরার (অ্যান্ড্রয়েডের জন্যে) মাধ্যমে উপভোগ করা যাবে।
বর্তমানে প্রি-বেটা ভার্সনে থাকা এ টুলটি অতি সত্ত্বর ফায়ারফক্সের পরবর্তী ভার্সনগুলোতে যুক্ত করা হবে বলে জানিয়েছে মোজিলা। এর ফলে কিছু কিছু ওয়েবসাইট ঠিকঠাক মত লোড হওয়ার বিষয়টি নির্ভর করবে তারা কি ধরণের ডেটা ট্র্যাক করতে চায় তার উপর। এ টুলের মাধ্যমে কোন কোন অ্যাড-অনগুলো আপনার কম্পিউটারে ম্যালওয়ার ছড়াতে অথবা আপনার তথ্য হাতিয়ে নিতে পারে তাও জানা যাবে।
ওয়েবসাইট ট্র্যাক করার মাধ্যমে ব্যবসা প্রতিষ্ঠানগুলো বিভিন্ন ধরণের টার্গেটেড অ্যাড সরবরাহ করতে সক্ষম হয় যা কিনা তাদের ব্যবসায়িক প্রসারে সাহায্য করে। তবে কিছুদিন আগে এক রিপোর্টে দেখা যায় বিভিন্ন ধরণের অ্যাড-ব্লোকিং সফটওয়্যার এর কারণে বিভিন্ন ধরণের প্রকাশনা প্রতিষ্ঠানগুলো কোটি কোটি টাকার ক্ষতির সম্মুখীন হয়।
যাই হোক, ফায়ারফক্স তাদের নতুন এই টুলের মাধ্যমে কেমন ধরণের সুবিধা প্রদান করে সেটাই এখন দেখার বিষয়।

Firefox Security, Strength Mode, DoNotTrack

পোষ্টটি লিখেছেন: Bhinno

Bhinno News এই ব্লগে 79 টি পোষ্ট লিখেছেন .

An exclusive website for Bhinno News

Close [X]