এমপিওভুক্তির জন্য বাজেটে অর্থ বরাদ্দ

bangladesh-government-logo_15816

ফাইল ছবি

সারাদেশে নিয়োগপ্রাপ্ত ডিগ্রি, অনার্স, মাস্টার্স শ্রেণিতে পাঠদানরত অসংখ্য শিক্ষক কর্মচারী রয়েছেন যারা দীর্ঘদিন এমপিও পাওয়ার আশায় দিন গুনছে। যে সমস্ত প্রতিষ্ঠানে শিক্ষক হিসেবে নিয়োজিত আছেন তারা প্রতিষ্ঠান হতে প্রাপ্ত বেতন দিয়ে চড়া মূল্যের বাজারে অত্যন্ত মানবেতর জীবনযাপন করছেন।

খোঁজ নিয়ে দেখা যাবে, যে প্রতিষ্ঠানে শিক্ষক হিসেবে নিয়োজিত আছেন সে প্রতিষ্ঠানে এইচএসসি পর্যায়ের শিক্ষকরা সরকারি বেতন-ভাতা ভোগ করে আসছেন। একই প্রতিষ্ঠানে সমমানের শিক্ষক হয়েও দীর্ঘদিন সরকারি বেতন না পেয়ে চাকরি করে যাচ্ছেন, এদের সংখ্যা অনেক বেশী।

উচ্চশিক্ষার মান উন্নয়নের জন্য বর্তমান সরকার অনেক সময় দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন। অথচ সারাদেশে উচ্চশিক্ষার জন্য নিয়োজিত অনেক শিক্ষক বেতন-ভাতাদির সরকারি অংশ হতে বঞ্চিত।

অতএব, ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার কাছে আকুল আবেদন, যারা শিক্ষক হিসেবে নিয়োগ পেয়েও দীর্ঘদিন যাবৎ এমপিও পাওয়ার আশায় প্রহর গুনছে, তাদের এমপিওভুক্তি করার জন্য আগামী বাজেটে অর্থ বরাদ্দ রাখার যেন সদয় সম্মতি হন।

আশা করি, মাননীয় প্রধানমন্ত্রীর সরাসরি হস্তক্ষেপের মাধ্যমে ডিগ্রি, অনার্স, মাস্টার্স পর্যায়ে এমপিও পাওয়ার জন্য অপেক্ষারত অসংখ্য শিক্ষকদের এমপিওভুক্তির প্রয়োজনীয় অর্থ বরাদ্দ রেখে তাদের দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ করবেন।

লেখক: সৈয়দ শাহাদাত হোসাইন, সহকারী অধ্যাপক, বাকলিয়া শহিদ এনএমএমজে ডিগ্রী কলেজ, চট্টগ্রাম।

পোষ্টটি লিখেছেন: বিশ্ব বিবেক

বিশ্ব বিবেক এই ব্লগে 3297 টি পোষ্ট লিখেছেন .

পোস্টটি ভাল লাগলে লাইক দিন