খুব সহজেই ব্রণ কিংবা দাগ দূর করুন নারিকেলের পানি দিয়ে

Loading...

নারকেলের পানি ত্বকের জন্য খুবই উপকারী। ছবি : সংগৃহীত
গরমের সময় নারকেলের পানি দিয়ে দিনে অন্তত দুবার মুখ ধোয়ার পরামর্শ দেন ত্বক বিশেষজ্ঞরা।
এতে ত্বকের রোদে পোড়া দাগ, ব্রণ, বলিরেখা ও ব্ল্যাকহেডস দূর হয়। এ ছাড়া এটি ত্বকের ঘাম দূর করতে বেশ কার্যকর, যা গরমের সময় অনেক বেশি হয়।

নারকেলের পানি ত্বকের জন্য কতটা উপকারী, তার একটি তালিকা প্রকাশ করা হয়েছে বোল্ডস্কাই ওয়াবসাইটের লাইফস্টাইল বিভাগে। আপনি চাইলে এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন।
ত্বকের র‍্যাশ দূর করে
গরমের সময় ত্বকে র‍্যাশের পরিমাণ বেড়ে যায়, যা ত্বককে রুক্ষ করে ফেলে। এ ক্ষেত্রে নিয়মিত নারকেলের পানি দিয়ে মুখ ধোয়ার চেষ্টা করুন। নারকেলের পানিতে যে এসিড রয়েছে, তা দ্রুত র‍্যাশের সমস্যার সমাধান করে ত্বক পরিষ্কার করে।
ব্রণ দূর করে
যাঁদের মুখে ব্রণ আছে, তাঁরা দিনে অন্তত তিনবার নারকেলের পানি দিয়ে মুখ ধোয়ার চেষ্টা করুন। এই পানি ত্বকে অ্যান্টিব্যাকটেরিয়ালের কাজ করে, যা ব্রণ দূর করে।
বলিরেখা দূর করে
একটি বাটিতে দুই টেবিল চামচ নারকেলের পানির সঙ্গে এক টেবিল চামচ মধু মিশিয়ে মুখে লাগান। এটি ত্বকের বলিরেখা দূর করার পাশাপাশি ত্বককে টানটান করে।
কালচে দাগ দূর করে
নারকেলের পানি ত্বকের কালচে দাগ সহজেই দূর করে। যাঁদের অ্যালার্জির সমস্যা নেই, তাঁরা এই পানির মধ্যে সামান্য হলুদের গুঁড়া মিশিয়ে মুখ ধুয়ে নিন। এতে কালচে দাগ দূর হয়ে ত্বক উজ্জ্বল হবে।
রোদে পোড়া দাগ দূর করে
গরমের সময় ত্বক রোদে পুড়ে কালো হয়ে যায়। এ সময় নারকেল পানির সঙ্গে সামান্য লেবুর রস মিশিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বকের পোড়া ভাব দূর হয়ে উজ্জ্বল ও মসৃণ হবে।

পোষ্টটি লিখেছেন: বিশ্ব বিবেক

বিশ্ব বিবেক এই ব্লগে 3304 টি পোষ্ট লিখেছেন .

Loading...
পোস্টটি ভাল লাগলে লাইক দিন