হোম » অবাক বিশ্ব » ২২ বছর ধরে পাহাড় কেটেছিল যে মাঝি
২২ বছর ধরে পাহাড় কেটেছিল যে মাঝি

২২ বছর ধরে পাহাড় কেটেছিল যে মাঝি

‘মাঝি- দ্য মাউন্টেন ম্যান’ ছবির কল্যাণে আরেকবার আলোচনায় উঠে এসেছেন দশরথ মাঝি। ২১ আগস্ট মুক্তিপ্রাপ্ত কেতন মেহতা পরিচালিত ছবিটি যারা দেখেছেন তারা নিশ্চয়ই জানেন যে এটি ‘সত্যি ঘটনা অবলম্বনে’ নির্মিত। কিন্তু সত্যি ঘটনা অবলম্বনে তো অনেক ছবিই নির্মিত হয়।
এ ঘটনাটি আসলে কতটা সত্যি? ইতিহাসের পাতা উল্টাতে গিয়ে দেখা গেল এ কেবল সত্যি নয়, বাস্তবের দশরথ মাঝির গল্প যেন সিনেমার কাহিনীকেও হার মানায়।
এরকম গল্প আমরা কেবল নাটক-সিনেমা কিংবা গল্পেই পড়ে থাকি। বাস্তবে এ ধরনের নিরলস পরিশ্রম, চেষ্টা আর পাগলামির উদাহরণ বিশ্ব ইতিহাসে খুব বেশি নেই।
আর বাইশ বছর ধরে পাহাড় কাটার ঘটনা সম্ভবত এটাই প্রথম এবং শেষ। বলা হয়ে থাকে সবাই পথিক নয়, কেউ কেউ পথ তৈরি করে দেন।
ভারতের বিহার রাজ্যের দরিদ্র কৃষক দশরথ মাঝি সেরকমই একজন। তিনি একা আক্ষরিক অর্থেই পথ দেখিয়েছিলেন গেহলুর গ্রামের অধিবাসীদের।
২২ বছর ধরে ছেনি-বাটালি-হাতুড়িকে সম্বল করে যিনি পাহাড় কেটে তৈরি করেছিলেন এক দীর্ঘ পথ। প্রথম দিকে সবাই তাকে বলত পাগল। পরে সবাই তার নাম দিল ‘মাউন্টেন ম্যান’।
সত্যিকারের পাহাড় মানব। পাহাড় মানব দশরথ মাঝির তৈরি করা এই পথ কি কেবলই পথ। আসলে তা কেবল পথ নয়, তা অনবদ্য এক প্রেমের নিদর্শনও বটে! প্রেমে-শ্রমে তার গোটা জীবনই অনন্য যাত্রাপথের অনুপ্রেরণা। পাহাড় মানব দশরথ মাঝির তৈরি করা সেই পাহাড় কাটা রাস্তা।

পোষ্টটি লিখেছেন: Bhinno

Bhinno News এই ব্লগে 79 টি পোষ্ট লিখেছেন .

An exclusive website for Bhinno News

Close [X]