হোম » চাকুরী » ১ ডলার বেতনের প্রধান নির্বাহীরা

১ ডলার বেতনের প্রধান নির্বাহীরা

বিশ্বের নামকরা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর আকাশচুম্বী বেতন ভাতার ব্যাপারে মোটামুটি সবারই ধারণা রয়েছে। আর সে হিসেবে এসকল প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের বেতন কতো, তাতো ধারণা করেই নেওয়া যায়। তবে মজার ব্যাপার হলো, শীর্ষ কিছু প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীরা বছরে মাত্র ১ ডলার বেতন গ্রহণ করে থাকেন। অবাক হচ্ছেন?
চলুন তাহলে, দেখে নেওয়া যাক ১ ডলার বেতনভোগী প্রধান নির্বাহী কারা:

১. ল্যারি পেজ ও সের্গেই ব্রিন

larry & brin
মার্কিন যুক্তরাষ্ট্রের সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে জমা দেওয়া ফাইলপত্র থেকে দেখা গেছে, ২০০৪ সাল থেকে নিজেদের বাৎসরিক বেতন ১ ডলারে নামিয়ে এনেছেন এই দুজন শীর্ষ নির্বাহী। আর এরপর থেকেই গুগলের বেতন ভাতা সংক্রান্ত কমিটি এই দুজনকে বিপুল অংকের বেতনের প্রস্তাব দিলেও প্রতিবারই তারা তা প্রত্যাখ্যান করেছেন। মজার ব্যাপার হলো, পারফরমেন্স বোনাসও তারা এখন আর নিচ্ছেন না গুগলের কাছ থেকে। বর্তমানে ল্যারি পেজের সম্পদের পরিমাণ ৩৪.৯ বিলিয়ন ডলার এবং সের্গেই ব্রিনের ৩৪.৩ বিলিয়ন ডলার।

২. জ্যাক ডর্সি

jack dorsey
টুইটারের অন্তর্বর্তীকালীন সিইও জ্যাক ডর্সি তার এই দায়িত্বের জন্য প্রতিষ্ঠানের কাছ থেকে কোন বেতনই নিচ্ছেন না। সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কাছে জমা দেওয়া টুইটারের ফাইল থেকে এ তথ্য জানা গেছে।

৩. ল্যারি এলিসন

larry ellison
ওরাকলের প্রধান প্রযুক্তি কর্মকর্তা ল্যারি এলিসন ২০১৪ সালে মাত্র ১ ডলার বেতন গ্রহণ করেছেন। অথচ গত বছর প্রতিষ্ঠানটির কো- সিইও হিসেবে দায়িত্ব পালন করা পাওয়া স্যাফরা কাটজ ও মার্ক হার্ড উভয়েই ৯ লাখ ৫০ হাজার ডলার বেতন এবং এর সাথে আকর্ষণীয় সঙ্গে ভাতাও গ্রহণ করেছেন।

৪. ইলোন মাস্ক

musk
১৩ বিলিয়ন ডলারের মালিক ইলোন মাস্ক টেসলা থেকে নাকি কখনও বেতন ভাতাই গ্রহণ করেন না। এর পাশাপাশি স্টক অ্যাঅয়ার্ড কিংবা অন্যান্য বোনাস, কোন কিছুই নেন না তিনি।

৫. মার্ক জাকারবার্গ

zuck
২০১২ সালের আগেও বছরে ৫ লাখ ডলার গ্রহণ করতেন তিনি। তবে ২০১৩ সালে তিনি তার বেতন কমিয়ে ১ ডলার করেছেন। কোন ধরণের স্টক অ্যাওয়ার্ড কিংবা বোনাসও তিনি ফেসবুক থেকে গ্রহণ করেন না। বর্তমানে তার সম্পদের পরিমাণ ৪১ বিলিয়ন ডলার।

৬. ডেভিড ফিলো

filo
ইয়াহুর সহ-প্রতিষ্ঠাতা ডেভিড ফিলো কখনোই ১ ডলারের বেশি বেতন করেননি। তবে অবসর গ্রহণ করে পরিচালনা পর্ষদে যোগ দেওয়ার পর থেকে তিনি বাড়তি কোন ধরনের ভাতা নেওয়াও বন্ধ করে দিয়েছেন।
বিজনেস ইনসাইডার অবলম্বনে

পোষ্টটি লিখেছেন: Ayon Hasan

Ayon Hasan এই ব্লগে 135 টি পোষ্ট লিখেছেন .

Close [X]