হজ করলেন মেসুত ওজিল

215363_1

 

ধর্মপ্রাণ মুসলমান হিসেবেই পরিচিতি পেয়েছেন মেসুত ওজিল। ফুটবল মাঠে প্রার্থনারত অবস্থায় অনেকবারই দেখা গেছে জার্মানির এই তারকা ফুটবলারকে। এবার মধ্যপ্রাচ্য সফরে গিয়ে উমরা হজ করেছেন তিনি। মক্কায় কাবাঘরের সামনে হজের ঐতিহ্যবাহী পোশাক পরা একটি ছবি ওজিল নিজেই প্রকাশ করেছেন সামাজিক যোগাযোগমাধ্যমে।

আগামী মাসে জার্মানির জার্সি গায়ে ওজিল অংশ নেবেন ইউরো চ্যাম্পিয়নশিপে। তার আগে ছুটিতে তিনি গিয়েছিলেন মধ্যপ্রাচ্য সফরে। দুবাইয়ে কিছু সময় কাটানোর পর তিনি গিয়েছিলেন জর্ডানে। সেখানে অভিবাসী শিশুদের সঙ্গে অংশ নিয়েছিলেন একটি দাতব্য ম্যাচে। এরপর উমরা পালনের জন্য গিয়েছিলেন সৌদি আরবে।

২০০৬ সালে পেশাদার ফুটবল অঙ্গনে পা রেখেছিলেন ওজিল। জার্মান ক্লাব শালকে ০৪ ও ওয়ের্ডার ব্রেমেনের হয়ে খেলার পর ২০১০ সালে পাড়ি জমিয়েছিলেন ইউরোপের অন্যতম সেরা ক্লাব রিয়াল মাদ্রিদে। সেখানে ২০১১-১২ মৌসুমে জিতেছিলেন লা লিগা ও কোপা দেল রে শিরোপা। ২০১৩ সালে নাম লিখিয়েছিলেন ইংল্যান্ডের ক্লাব আর্সেনালে। এখানেও ওজিলের দুর্দান্ত নৈপুণ্যে ভর করে দীর্ঘদিনের শিরোপাখরা ঘুচিয়েছিল আর্সেনাল। ২০১৩-১৪ ও ২০১৪-১৫ মৌসুমে টানা দুবার জিতেছিল এফএ কাপ শিরোপা।
জার্মানির জাতীয় দলে ওজিলের অভিষেক হয়েছিল ২০০৯ সালে। তারপর থেকে এখন পর্যন্ত ৭২ ম্যাচ খেলে ১৯টি গোল করেছেন এই মিডফিল্ডার। ২০১৪ সালে জার্মানির বিশ্বকাপ শিরোপাজয়ের পেছনেও বড় অবদান ছিল ওজিলের।
জার্মানিতে জন্ম হলেও ওজিলের পূর্বপুরুষ ছিলেন তুরস্কের অধিবাসী। পারিবারিকভাবেই তিনি ইসলাম ধর্মের অনুসারী।

পোষ্টটি লিখেছেন: বিশ্ব বিবেক

বিশ্ব বিবেক এই ব্লগে 3297 টি পোষ্ট লিখেছেন .

পোস্টটি ভাল লাগলে লাইক দিন