হোম » শিক্ষা » ৩৫তম বিসিএস লিখিত পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ
৩৫তম বিসিএস লিখিত পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ

৩৫তম বিসিএস লিখিত পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ

আগামী ১ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া ৩৫তম বিসিএসের লিখিত পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

বৃহস্পতিবার কমিশনের ওয়েবসাইটে এই আসন বিন্যাস প্রকাশ করা হয়েছে।

এদিন সাধারণ ও কারিগরি ক্যাডারের আবশ্যিক বিষয়ের পরীক্ষা শুরু হয়ে চলবে ৭ সেপ্টেম্বর পর্যন্ত। আর পদ সংশ্লিষ্ট বিষয়ের পরীক্ষা হবে ৯ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবর পর্যন্ত।

ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুরে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

লিখিত পরীক্ষায় গড় পাস নম্বর ন্যূনতম ৫০ শতাংশ। কেউ কোনো বিষয়ে ৩০ নম্বরের কম পেলে ওই বিষয়ে তিনি কোনো নম্বর পাননি বলে গণ্য হবে। পরীক্ষার্থীদের লিখিত ও মৌখিক উভয় পরীক্ষায় পৃথকভাবে পাস করতে হবে।

৩৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় ২০ হাজার ৩৯১ জন উত্তীর্ণ হয়েছেন। এর মধ্যে ৪১৯ জনের প্রার্থীতা বিভিন্ন কারণে বাতিল করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কমিশন। লিখিত পরীক্ষার জন্য নতুন করে কোন প্রবেশপত্র ইস্যু করা হবে না।

প্রার্থীদের বিশেষভাবে সতর্ক করে দিয়ে বলা হয়, উত্তরপত্রে নিবন্ধন (রেজি.) নম্বর সঠিকভাবে না লিখলে এবং সঠিকভাবে বৃত্ত পূরণ না করলে বা কোনোরূপ কাটাকাটি করলে প্রার্থিতা বাতিল হবে।

পরীক্ষাকেন্দ্রে বই-পুস্তক, ব্যাগ, মোবাইল ফোন, ঘড়িসদৃশ মোবাইল ফোন, ক্যালকুলেটর বা কোনোরূপ ইলেকট্রনিক যোগাযোগযন্ত্র আনা সম্পূর্ণ নিষিদ্ধ। পরীক্ষার দিনগুলোতে অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রের সঙ্গে প্রার্থীদের জাতীয় পরিচয়পত্র সঙ্গে রাখার কথা বলা হয়েছে। যদিও এটি বাধ্যতামূলক নয়।

গত বছর ২৩ সেপ্টেম্বর এক হাজার ৮০৩টি পদে নিয়োগ দিতে ৩৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি।

চলতি বছর ৬ মার্চ অনুষ্ঠিত প্রিলিমিনারি পরীক্ষায় দুই লাখ ৪৪ হাজার ১০৭ জন প্রার্থী অংশ নেন। এই পরীক্ষায় উত্তীর্ণ ২০ হাজার ৩৯১ প্রার্থী লিখিত পরীক্ষায় অংশ নেবেন।

পোষ্টটি লিখেছেন: Bhinno

Bhinno News এই ব্লগে 79 টি পোষ্ট লিখেছেন .

An exclusive website for Bhinno News

-->