হোম » অবাক বিশ্ব » এবার ভারতে রোবোটের হাতে মানুষ খুন
এবার ভারতে রোবোটের হাতে মানুষ খুন

এবার ভারতে রোবোটের হাতে মানুষ খুন

ফের ‘টার্মিনেটর’-এর হত্যালীলা! জার্মানির পর এবার ভারতের হরিয়ানার মানেসর এক কারখানায় ঘটে এই হত্যাকান্ড। মানেসরে মারুতির কারখানায় এক কর্মীকে খুন করল রোবোট। মৃত কর্মীর নাম রামজি লাল। বয়স ২৪ বছর। উত্তরপ্রদেশের উন্নাও-এর বাসিন্দা।

বুধবার রাতের ঘটনাটি ঘটে। রামজি লাল কাজ করতেন মারুতির রোবোটিক ডিভিশনে। ওই ডিভিশনে কাজ করে ৬৩ জন কর্মী ও ৩৯টি রোবোট। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, রামজি লাল একটি কাজে রোবোটের কাছে যেতেই রোবোটটি তাঁকে হাত দিয়ে পেঁচিয়ে হত্যা করে। প্রি-প্রোগ্রামড রোবোটটির হাতে থাকা রড ঢুকে যায় রামজির তলপেটে। রক্তাক্ত অবস্থায় তাঁকে ভর্তি করা হয় হাসপাতালে। কিন্তু শেষ রক্ষা হয়নি।

ঘটনার প্রতিবাদে কর্মবিরতির ডাক দিয়েছে মারুতির মানেসর কারখানার কর্মীরা। তাঁদের বক্তব্য, রোবোটটি আগে থেকে প্রোগ্রামিং করা ছিল, তা জানানোর প্রয়োজন মনে করেনি কর্তৃপক্ষ। কর্মী সংগঠনের নেতা কুলদীপ জাঙ্ঘুর কথায়, ‘কর্তৃপক্ষের গাফিলতির জেরেই এই দুর্ঘটনা ঘটেছে। এর তীব্র প্রতিবাদ জানানো হবে।’

প্রাথমিক তদন্তে দেখা গিয়েছে, রোবোটের অনেকটা কাছে চলে গিয়েছিলেন ওই কর্মী। রোবোটটি হাত দিয়ে তাঁকে ধরে ফেলে। কারখানার সিসিটিভি ফুটেজ দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন অ্যাসিস্টেন্ট পুলিশ কমিশনার রাজেশ কুমার। মৃত কর্মীর পরিবার কারখানার কর্তৃপক্ষের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ দায়ের করেছেন।

রোবোটের দ্বারা মানুষ নতুন নয়। হলিউডের ‘টার্মিনেটর’ ছবির মতোই গত ২ জুলাই জার্মানির ফোক্স ওয়াগন কারখানায় এক কর্মীকে খুন করে একটি রোবোট।

পোষ্টটি লিখেছেন: Bhinno

Bhinno News এই ব্লগে 79 টি পোষ্ট লিখেছেন .

An exclusive website for Bhinno News

-->