নতুন চাকরিতে মানিয়ে নেবেন কী করে? জেনে নিন কিছু টিপস্

নতুন চাকরিতে মানিয়ে নেবেন কী করে? জেনে নিন কিছু টিপস্
Loading...

নতুন চাকরিতে গিয়ে নতুন পরিবেশ, নতুন মানুষের সাথে মানিয়ে নেওয়া কারও জন্যই সহজ নয়, তা সে যতো ভালো চাকরিই হোক না কেন। কিন্তু কিছু উপায়ে এই বৈরি পরিবেশও আপনার জন্য সহজ হয়ে উঠবে।

১) প্রথম দিন অফিসে গিয়েই আপনার যা করতে হবে, তা হলো পর্যবেক্ষণ। চাকরি নেবার আগেই সেই প্রতিষ্ঠান সম্পর্কে সবারই কিছুনা কিছু ধারণা থাকে। চাকরিতে জয়েন করবার পর আরও ভালো করে জানতে হবে এ ব্যাপারে। মূলত অফিসের পরিবেশ কেমন, এখানে কর্মচারীদের একে অপরের সাথে সম্পর্ক সাধারণত কেমন, কোন কাজগুলোকে এখানে ভদ্রতা মনে করা হয় আর কোনগুলোকে অভদ্রতা মনে করা হয় এসব জেনে নেবার চেষ্টা করত এহবে। সর্বোপরি প্রতিটি অফিসেরই নিজস্ব একটি “ট্রেন্ড” থাকে, তা বোঝার চেষ্টা করতে হবে।

২) অফিসে কাজ শুরু করলে খেয়াল করুন আপনার আশেপাশে কাদের বসার ব্যবস্থা। আপনি যেহেতু এখন থেকে এখানে বসেই কাজ করবেন সুতরাং এদের সাথে আপনার ভালো সম্পর্ক থাকা জরুরী। কাজের ফাঁকেই উঠে গিয়ে আপনার সিনিয়র কলিগদের সাথে হাসিমুখে কুশল বিনিময় করুন। ভদ্রভাবে নিজের পরিচয় দিন। তবে আলাপের মাঝে ব্যক্তিগত এমন কিছু প্রশ্ন করবেন না যা সীমা লঙ্ঘন করে। নিজের ব্যাপারেও এমন কিছু জানাবেন না যাতে তারা বিব্রত হন। তাদের কোনো প্রশ্নের উত্তর দিতে না চাইলে কৌশলে এড়িয়ে যান, সরাসরি না বলবেন না। অফিসে কার কি দায়িত্ব এটা জেনে রাখাও জরুরী। এতে আপনার কোনো সাহায্যের দরকার হলে কার কাছে যেতে হবে তা বুঝতে পারবেন।

৩) কাজের প্রতি যে আপনার মনোযোগ আছে, এটা প্রথম দিনেই বুঝিয়ে দেওয়া জরুরী। যে আপনাকে কাজটি দিয়েছে, কাজ শেষে তাকে কাজ গুছিয়ে দিয়ে তার মতামত জানতে চান। জিজ্ঞেস করুন আরও ভালোভাবে কাজটি করা যেত কি না, বা আরও কিছু করার আছে কি না। এতে কাজের প্রতি আপনার আগ্রহ প্রকাশ পাবে।

৪) সরাসরি যে কর্মকর্তার কাছে আপনি কাজ করছেন অর্থাৎ আপনার ইমিডিয়েট বসের সাথে সম্পর্ক ভালো রাখাটা জরুরী। এর পাশাপাশি নিজের টিমের যেন ভালো হয় তা করার চেষ্টা করুন। নিজের অবসরে টিমের অন্য সদস্যদের সাহায্য করুন। টিম ওয়ার্ক ভালো হলে আপনারই ভালো।

৫) অফিসে সাপোর্ট স্টাফ হিসেবে যারা থাকেন অর্থাৎ পিওন বা আয়া, তাদের সাথে ভালো ব্যবহার করুন। তাদের ওপর অতিরিক্ত চাপ পড়ে এমন কিছু করবেন না। যেমন তারা আপনাকে চা দিয়ে গেলো, চেষ্টা করুন চায়ের কাপটা অফিস শেষে সেখানেই ফেলে না রেখে তাদের কাছে দিয়ে আসতে। এতে তারা আপনার প্রতি কৃতজ্ঞ থাকবেন এবং আপনার কোনো উপকার করতে পিছপা হবে না।

পোষ্টটি লিখেছেন: Bhinno

Bhinno News এই ব্লগে 746 টি পোষ্ট লিখেছেন .

ভিন্ন.কম একটি ভিন্ন ধর্মী অনলাইন পোর্টাল। এখানে পাবেন অনলাইন আয়, জাতীয়, ইন্টারনেট, এন্ড্রয়েড, খেলাধুলা, শিক্ষা, চাকুরী, টিপস এন্ড ট্রিকস, ফ্রি নেট, বিনোদন, বিজ্ঞান ও প্রয়ুক্তি সহ সকল ধরনের তথ্য। আপনি ও লিখতে এই ব্লগে লিখার জন্য নিবন্ধন করুন

Loading...
পোস্টটি ভাল লাগলে লাইক দিন