সোনালী ব্যাংকে আবারো নতুন চাকরির সুযোগ হচ্ছে

Sonali-bank-image

বলা চলে একের ভিতরে দুই সুযোগ হচ্ছে,একদিকে দেশের উদীয়মান তরুণ ফ্রিল্যান্সারা পাচ্ছেন যুক্তরাষ্ট্র ভিক্তিক অনলাইন পেমেন্ট মার্চেন্ট পেপালের সেবা আর অন্যদিকে কিছু বেকার পাবেন সোনালী ব্যাংকে নতুন চাকরি ।

হ্যাঁ এমন সুযোগ অবশেষে হচ্ছে তবে সবকিছুর সফলতা নির্ভর করছে আমাদের নীতিনির্ধারকদের উপর । চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক এই দুটি বিষয়েঃ

বহুল প্রতীক্ষিত আন্তর্জাতিক অনলাইন লেনদেন প্ল্যাটফর্ম পেপাল অবশেষে বাংলাদেশে তাদের কার্যক্রম শুরু করতে যাচ্ছে। এর অংশ হিসেবে রাষ্ট্রমালিকানাধীন সোনালী ব্যাংকের সঙ্গে চুক্তি করেছে পেপাল। ফলে এই  মাস থেকেই পেপ্যালের সেবা মিলতে পারে বাংলাদেশে।

পেপাল বাংলাদেশ

দীর্ঘদিন থেকেই বাংলাদেশে পেপ্যালের সেবা চালুর দাবি ছিল। জনস্বার্থ বিবেচনা করে সরকারের উদ্যোগের ফলে এ চুক্তি সম্পন্ন হয়েছে। সবকিছু ঠিক থাকলে এই আগস্ট মাস থেকেই কার্যক্রম শুরু করবে পেপাল।

জানা গেছে, চুক্তি সই করার আগে আন্তর্জাতিক সেবাদাতা প্রতিষ্ঠানের পক্ষ থেকে বাংলাদেশে সম্ভাব্যতা যাচাই করা হয়। সোনালী ব্যাংকের পক্ষে উপমহাব্যবস্থাপক পর্যায়ের একজন কর্মকর্তা এ চুক্তিতে সই করেন। প্রথমে সোনালী ব্যাংকের পক্ষে খসড়া চুক্তিতে সই করে তা পাঠানো হয় পেপ্যালের সদর দপ্তরে। সেখান থেকে পেপ্যালের পক্ষে চুক্তিতে সই করা হয়েছে বলেও জানা গেছে।

চুক্তির আওতায় পেপ্যালের মাধ্যমে প্রবাসী আয়, তথ্যপ্রযুক্তি খাতের ফ্রিল্যান্সারদের আয় সহজে ও নিরাপদে দেশে আনা যাবে। এতে ফ্রিল্যান্সিংয়ে বাংলাদেশের অগ্রগতি আরও গতিশীল হবে।

তবে এখানে কয়েকটি বিষয়ে ফ্রিল্যান্সারদের প্রশ্ন রয়েছে কারণ আমাদের পাশ্ববর্তী প্রতিবেশী রাষ্ট্র ভারতে পেপাল আছে কিন্তু এই সেবার আওতায় শুধুমাত্র ফ্রিলান্সার কিংবা প্রবাসীদের প্রাপ্ত অর্থ তারা দেশে আনতে পারে কিন্তু পেপাল ব্যাবহার করে কোন ভারতীয় নাগরিক অর্থ বাইরে পাঠাতে পারে না। এমনটা হলে ফ্রিল্যান্সারদের আন্তর্জাতিক বিভিন্ন পেমেন্টের জন্য বহু সমস্যার সম্মুখীন হতে হবে কারণ ডোমেইন,হোস্টিং সহ বিভিন্ন আপ্স কেনার জন্য তারা পেপাল ব্যাবহার করতে পারবেনা।

সোনালী ব্যাংকের সাথে পেপালের চুক্তির ফলে সোনালি ব্যাংকের আইটি সেক্টরে দক্ষ জনবল দরকার পড়বে,ইতোমধ্যে সোনালী ব্যাংক পুর্ববর্তী অফিসার পদে সবগুলো নিয়োগ পরীক্ষার তারিখ ঘোষণা করেনি শুধুমাত্র একটি বিভাগে গত মাসের ২৯ শে জুলাই পরীক্ষা নেওয়া হয়েছে  ।

সংশ্লিষ্ট একাধিক সুত্রঃ জানাচ্ছেন এই আগস্টেই অন্যান্য নিয়োগ গুলো সম্পন্ন করা হবে এবং এইমাসে আইটিতে আরো জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেওয়া হবে।

এখানে উল্লেখ্য যেসব দেশে পেপালের সেবা চালু আছে সেইসব দেশে পেপালের একটি মনিটরিং সেল আছে সেই সুত্রে বাংলাদেশে পেপাল চালু হলে ইংরেজীতে পারদর্শী বেশকিছু জনবল পেপাল নিজেই নিয়োগ করবে ।

তবে অবাক করার মতো হলেও এটা সত্য পেপালে চাকরির সর্বনিম্ন বেতন ১৫০০ ডলার ।

পোষ্টটি লিখেছেন: বিশ্ব বিবেক

বিশ্ব বিবেক এই ব্লগে 3297 টি পোষ্ট লিখেছেন .

পোস্টটি ভাল লাগলে লাইক দিন