মোবাইলে ডাটা সাশ্রয়ের নানা উপায় জেনে রাখুন

Loading...

কল কিংবা মেসেজ ইনস্ট্যান্ট পেতে বেশির ভাগ সময় নেট চালু রাখতে হয়। আবার বিভিন্ন অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়, ফলে বাড়তি ডাটা খরচ হয়। চাইলে ডাটা বাঁচিয়েই নেট সচল রাখা যায়, সারা যায় দরকারি কাজও।

ব্যাকগ্রাউন্ড ডাটা বন্ধ রাখুন

অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমে অ্যাপের ব্যাকগ্রাউন্ড ডাটা বন্ধ রাখার সুযোগ রয়েছে। দুটি উপায়ে এটি বন্ধ রাখা যায়।

প্রথমত, মোবাইলের ডাটা সংযোগ বন্ধ থাকলে সেটি চালু করতে হবে। এরপর Settings-এ যেতে হবে। এরপর Settings থেকে Data Usage-এ ক্লিক করতে হবে। সেখানে Restrict background Data পাওয়া যাবে। এটি চালু করলেই বন্ধ অ্যাপসগুলোর ব্যাকগ্রাউন্ড ডাটা খরচ বন্ধ হবে।

কিছু কিছু ডিভাইসে প্রথমটির মতো অপশন নাও থাকতে পারে। সে ক্ষেত্রে Data Usage-এ গেলে নিচের দিকে ব্যবহারকারীর ডিভাইসের অ্যাপসগুলো কী পরিমাণ ডাটা খরচ করছে সেটি দেখাবে। এখান থেকে নির্দিষ্ট অ্যাপটিতে ক্লিক করতে হবে। নিচের দিকে Restrict background Data নামে অপশন থাকবে। অপশনটিতে মার্ক দিলে একইভাবে ব্যাকগ্রাউন্ড ডাটা খরচ বন্ধ হয়ে যাবে।

ডাটা লিমিট নির্ধারণ করে দিন

কিছু কিছু স্মার্টফোনে নির্দিষ্ট পরিমাণ মোবাইল ইন্টারনেট ব্যবহারের পর স্বয়ংক্রিয়ভাবে ডাটা অফ হয়ে যাওয়ার সুবিধা রয়েছে। ব্যবহারকারী চাইলে দিন, সময় কিংবা নির্দিষ্ট ভলিউমের ভিত্তিতে ডাটা খরচ নির্ধারণ করে দিতে পারবেন। এ সুবিধা থাকা ডিভাইসটিতে প্রথমে Settings থেকে Data Usage-এ ক্লিক করতে হবে। সেখানে Set Data Limit অপশন পাওয়া যাবে। ব্যবহারকারী চাইলে অপশনটি চালু করে কী পরিমাণ ডাটা ব্যবহারের পর স্বয়ংক্রিয়ভাবে ইন্টারনেট বন্ধ হয়ে যাবে বা নোটিফিকেশন দেখাবে সেটি নির্ধারণ করে দিতে পারবেন।

অ্যাপসের অটো আপডেট বন্ধ রাখুন

ইনস্টল করা অ্যাপগুলো ইন্টারনেট সংযোগ পেলে প্লেস্টোর থেকে আপডেট ডাউনলোড করতে থাকে। অনেক ক্ষেত্রে অ্যাপগুলো আপডেট হওয়ার সময় ডিভাইসটি তুলনামূলকভাবে ধীরগতির হয়। আপডেটের কারণে গোপনে ডাটাও খরচ হতে থাকে। অ্যাপসের অটো আপডেট বন্ধ করা যায়। এ জন্য প্রথমে ডিভাইসের Play Store চালু করতে হবে। এরপর অ্যাপটির বাঁ পাশে ওপরের দিকে সেটিংস মেন্যুতে ক্লিক করতে হবে। বেশ কিছু অপশন আসবে। সেখানে একেবারে ওপরের দিকেই থাকবে Auto-update apps। এখানে ক্লিক করার পর কখন অটো আপডেট বন্ধ বা চালু থাকবে সে রকম তিনটি পপআপ আসবে। এখান থেকে Do not auto-update apps নির্বাচন করে দিতে হবে। তাহলে অ্যাপ আর স্বয়ংক্রিয়ভাবে আপডেট হবে না।

অটো সিনক্রোনাইজেশন বন্ধ করুন

স্মার্টফোনে গুগল, ফেইসবুক, হোয়াটসঅ্যাপ, ট্রুকলার, ভাইবার, স্কাইপসহ বিভিন্ন অ্যাপসের অ্যাকাউন্ট সংযুক্ত করে রাখা হয়। এসব অ্যাপের তথ্য ও অন্য অ্যাকাউন্টধারীদের নাম, মোবাইল নম্বর, ই-মেইল ইত্যাদি সহজেই পাওয়া যায়, স্বয়ংক্রিয়ভাবে সিনক্রোনাইজও হয়। অ্যাকাউন্ট সিনক্রোনাইজেশনের জন্যও ডাটা খরচ হয়ে থাকে। চাইলে এটি বন্ধ রাখা যায়। এ জন্য প্রথমে Settings-এ যেতে হবে। এরপর নিচের দিকে accounts-এ গেলে অ্যাপসে কোন কোন অ্যাকাউন্ট যুক্ত রয়েছে সেটি দেখাবে। এখান থেকে Auto-sync data আনচেক করে দিতে হবে। অপশনটি এখানে না পেলে নির্দিষ্ট অ্যাপটিতে গিয়ে Auto-sync data অপশনটি আনচেক করে দিলেই হবে। গুগল অ্যাকাউন্টের ক্ষেত্রে আলাদাভাবে কোন কোন তথ্যগুলো যেমন ই-মেইল, ফটো, অ্যাকাউন্ট ইত্যাদি স্বয়ংক্রিয়ভাবে আপডেট করতে চান না সেটি আনচেক করে দিতে হবে।

গুগল ক্রোমে ডাটা সাশ্রয়

অ্যানড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমের মোবাইলের জন্য ক্রোম ব্রাউজারে ৭০ শতাংশ পর্যন্ত ডাটা সাশ্রয় সুবিধা রয়েছে। ‘ডাটা সেভার’ ফিচার চালু থাকলে ধীরগতির বা মোবাইল ইন্টারনেট সংযোগ শনাক্ত করার সঙ্গে সঙ্গে ওয়েবসাইট থেকে ছবি সরিয়ে ফেলবে ক্রোম। কাঙ্ক্ষিত ওয়েবসাইট একবার লোড হয়ে গেলে পরবর্তী সময়ে ট্যাপ করে নির্দিষ্ট কোনো ছবি বা একসঙ্গে সব ছবি দেখা যাবে। ডাটা সেভার ফিচার পাওয়া যাবে ব্রাউজাটির সেটিংস অপশনে।

ডাটা বাঁচাবে অপেরা ম্যাক্স

অ্যাপ্লিকেশন ‘অপেরা ম্যাক্স’ মোবাইল বা ওয়াই-ফাই নেটওয়ার্কে প্রায় সব অ্যাপ ও ওয়েবসাইটের ভিডিও, ছবি, মিডিয়াসহ অন্য কনটেন্টগুলোর আকার ছোট করার মাধ্যমে ডাটা সাশ্রয় করে। সাশ্রয়ে দেখা যাবে ইউটিউবের ভিডিওও। অপেরা ম্যাক্স ভিডিওর আকার ছোট করে এবং ভিডিও বাফারিংয়ের পরিমাণ লক্ষণীয় পরিমাণে কমিয়ে আনে। মোট কী পরিমাণ ডাটা সাশ্রয় হয়েছে সে তথ্যটিও ডাটা ব্যবহারের পরিসংখ্যানের মাধ্যমে জানায় ‘অপেরা ম্যাক্স’। https://play.google.com/store/apps/details?id=com.opera.max.global&hl=en ev http://opr.as/f2t থেকে অপেরা ম্যাক্স ডাউনলোড করা যাবে।

সাশ্রয়ী ফেইসবুক লাইট অ্যাপ

কম দামি স্মার্টফোন টুজি নেটওয়ার্কের আওতায় থাকা ব্যবহারকারীদের কথা মাথায় রেখে ‘লাইট অ্যাপ’ চালু করেছে ফেইসবুক। অ্যাপটি ব্যবহারে ডাটা কম লাগে। এক মেগাবাইটের চেয়েও হালকা হওয়ায় এটি দ্রুত ইনস্টল ও লোড হয়। এতে নিউজ ফিড দেখা, স্টেটাস আপডেট দেওয়া, নোটিফিকেশন পরীক্ষা করা, ছবি দেখার মতো বিষয়গুলো সহজে করা যায়। https://play.google.com/store/apps/details?id=com.facebook.lite থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে।

চ্যাটিং অ্যাপের মিডিয়া ডাউনলোড বন্ধ রাখা

ফেইসবুক ম্যাসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ভাইবার, স্কাইপসহ বিভিন্ন চ্যাটিং অ্যাপে পাঠানো মিডিয়া ফাইল যেমন ছবি, ভিডিও, অ্যাটাচমেন্ট ফাইল স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করার সুযোগ থাকে। এটি চাইলে বন্ধ করে রাখা যায়। এ জন্য অ্যাপটি চালু Settings-এ গিয়ে মিডিয়া/ইমেজ ডাউনলোড এমন নামে অপশন পাওয়া যাবে। সেখানে ক্লিক করে আনচেক বা বন্ধ করে দিলেই এসব ফাইল স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড বন্ধ হবে।

পোষ্টটি লিখেছেন: বিশ্ব বিবেক

বিশ্ব বিবেক এই ব্লগে 3297 টি পোষ্ট লিখেছেন .

Loading...
পোস্টটি ভাল লাগলে লাইক দিন