বৃহস্পতিবার , ২৬ জুলাই ২০১৮
হোম » শেয়ার বাজার » এক সপ্তাহের ব্যবধানে স্থগিতাদেশ প্রত্যাহার
অর্থ সংগ্রহে নামবে সিমটেক্স

এক সপ্তাহের ব্যবধানে স্থগিতাদেশ প্রত্যাহার

প্রায় এক সপ্তাহের ব্যবধানে সিমটেক্স ইন্ডাস্ট্রিজের প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিও চাঁদা গ্রহণের ওপর থেকে স্থগিতাদেশ প্রত্যাহার করে নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আগামী ৬ থেকে ১৪ সেপ্টেম্বর আইপিও আবেদনের জন্য সময় নির্ধারণ করে দেয়া হয়েছে।
বুধবার বিএসইসি এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে। এর ফলে কোম্পানিটির আইপিওর চাঁদা সংগ্রহে আর বাধা থাকল না।
এর আগে ২৩ আগস্ট কোম্পানিটির আর্থিক প্রতিবেদনে তথ্য গরমিলের কারণে আইপিও স্থগিত করা হয়েছিল। এরপর আর্থিক প্রতিবেদনে অনিয়মের বিষয়ে সিমটেক্সের কাছে ব্যাখ্যা চেয়ে চিঠি দেয় বিএসইসি। তার প্রেক্ষিতে কোম্পানির পক্ষ থেকে ব্যখ্যা দেওয়া হয়। ব্যাখ্যা সন্তোষজনক হওয়ায় আইপিওর স্থগিতাদেশ প্রত্যাহার করে নেয়া হয়েছে বলে বিএসইসির পক্ষ থেকে জানানো হয়েছে।
বিএসইসির পক্ষ বলা হয়েছে, কোম্পানির ব্যাখ্যা কমিশনের কাছে সন্তোষজনক মনে হওয়ায় স্থগিতাদেশ প্রত্যাহার করে নেওয়া হয়েছে।
চাঁদা গ্রহণের আগের দিন হঠাৎ করে স্থগিতাদেশ আরোপ, আবার এক সপ্তাহ না যেতেই তা প্রত্যাহার হওয়ায় বিনিয়োগকারীসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের মনে এক ধরনের ধোঁয়াশা রয়েছে। কেন আইপিওটি স্থগিত করা হয়েছে, কোম্পানি এখন কী ব্যাখ্যা দিয়েছে যাতে কমিশন সন্তুষ্ট হয়েছে, সেসব বিষয়ে কমিশনের পক্ষ থেকে বিস্তারিত কিছু বলা হয়নি।
যোগাযোগ করা হলে বিএসইসির নির্বাহী পরিচালক আনোয়ারুল ইসলাম প্রথম আলোকে বলেন, ‘কমিশনের পক্ষ থেকে প্রেস বিজ্ঞপ্তিতে যা বলা হয়েছে তার বাইরে আমার কিছু বলার নাই।  ইস্যু ব্যবস্থাপক প্রতিষ্ঠান এএফসি ক্যাপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাহবুব হোসেন মজুমদার বলেন, কোম্পানির আর্থিক প্রতিবেদনে স্বল্পকালীন ব্যাংক ঋণের কয়েকটি লেনদেন-সংক্রান্ত তথ্য উপস্থাপনের ধরন নিয়ে কমিশন আপত্তি তুলেছিল। পরে দেশীয় ও আন্তর্জাতিক হিসাবমান অনুযায়ী এ বিষয়ে কমিশনকে লিখিত ব্যাখ্যা দেওয়া হয়েছে।
বিএসইসি গত ৯ জুন কোম্পানিটিকে আইপিওর মাধ্যমে তিন কোটি শেয়ার ছেড়ে বাজার থেকে ৬০ কোটি টাকা সংগ্রহের অনুমোদন দেয়। ১০ টাকা ফেসভ্যালু বা অভিহিত মূল্যের সঙ্গে ১০ টাকা প্রিমিয়াম বা অধিমূল্য যোগ করে আইপিওতে প্রতিটি শেয়ারের দাম ঠিক করা হয় ২০ টাকা।

পোষ্টটি লিখেছেন: Bhinno

Bhinno News এই ব্লগে 79 টি পোষ্ট লিখেছেন .

An exclusive website for Bhinno News

-->