ভারতীয় এবং পাকিস্তানি সেনাদের ভিতরে গোলাগুলি দুইজন নিহত

pak-_indian_troops_exchange_fire_26319_1475130843

ভারতের উরি সেনাঘাঁটিতে জঙ্গি হামলার পর চলমান রাজনৈতিক উত্তেজনার মধ্যে সীমান্তে ব্যাপক গুলিবিনিময় করেছে ভারত ও পাকিস্তানের সেনাবাহিনী। এ ঘটনায় দুই পাকিস্তানি সেনা নিহত হয়েছেন।

বৃহস্পতিবার দিবাগত রাতে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর এবং পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখার ভিম্বার, হটস্প্রিং, কেল এবং লিপা এলাকায় এই গুলিবিনিময়ের ঘটনা ঘটে।

পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর-আইএসপিআরেরে এক বিবৃতির বরাতে এ খবর জানিয়েছে সংবাদসংস্থা রয়টার্স। তবে বিবৃতিতে নিহতদের পরিচয় জানায়নি আইএসপিআর।

সংবাদসংস্থাটি জানিয়েছে, ভারতীয় সেনা মুখপাত্র ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুঞ্চ জেলার সীমান্ত এলাকায় পাকিস্তান শেল নিক্ষেপ করেছে।

এদিকে গোলাগুলি শুরুর জন্য দুই পক্ষই একে অপরের বিরুদ্ধে পাল্টাপাল্টি অভিযোগ করেছে। নাম প্রকাশ না করার শর্তে ভারতের এক সেনা কর্মকর্তা বলেন, ‘দক্ষিণ কাশ্মীরের নওগাম সেক্টরে ভারতীয় সেনাঘাঁটির ওপর গুলিবর্ষণ করছে পাকিস্তানি সেনাবাহিনী। তারা মর্টার গোলাও নিক্ষেপ করেছে। ভারতীয় সেনাবাহিনী পাল্টা গুলি চালিয়েছে।’

অন্যদিকে বিনা উসকানিতে ভারতই প্রথমে গুলিবর্ষণ শুরু করেছে বলে দাবি পাকিস্তানের।

এদিকে পাকিস্তানি সংবাদপত্র ডন জানিয়েছে, বৃহস্পতিবার দিবাগত রাত ২ টা ৩০ মিনিট থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত গুলি বিনিময়ের ঘটনা ঘটে। ভারতীয় সেনারা বিনা উস্কানিতে গুলিবর্ষণ করলে পাকিস্তানি সেনারা পাল্টা গুলিবর্ষণ করে জবাব দেয় বলে আইএসপিআরের বরাতে উল্লেখ করে পত্রিকাটি।

উল্লেখ্য, গত ১৮ সেপ্টেম্বর ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের উরিতে সেনাঘাঁটিতে সন্ত্রাসী হামলার ঘটনায় ১৮ জন ভারতীয় সেনা নিহত হয়। এ ঘটনায় পাকিস্তান দায়ী বলে গত মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে অভিযোগ করে ভারত। পরদিন রাতেই সীমান্তে দু’দেশের মধ্যে গুলি বিনিময়ের ঘটনা ঘটলো।

পোষ্টটি লিখেছেন: বিশ্ব বিবেক

বিশ্ব বিবেক এই ব্লগে 3297 টি পোষ্ট লিখেছেন .

পোস্টটি ভাল লাগলে লাইক দিন