একটু অসাবধানতায় কারনে হ্যাক হতে পারে আপনার ফেসবুক!

Loading...

আপনার ফেসবুক প্রোফাইল কে কে দেখছে—এ ব্যাপারে জানতে সবার মনে কৌতূহল থাকে। আর এই কৌতূহল মেটানোর জন্যে কয়েকটি অনলাইন সংবাদ মাধ্যম বড় বড় করে খবর করেছিল, ‘কে বা কারা আপনার প্রোফাইল দেখছে তা সহজে জানে নিন এই উপায়ে…’।

তাঁদের জন্যেই বলে রাখি ফেসবুক সাধারণত এ ধরনের কোনো ‘অপশান’ নেই। যাতে আপনি সহজে জানতে পারবেন আপনার প্রোফাইল ভিজিট কে করছে। যে কৌশল ব্যবহার করে আপনার প্রোফাইল কে দেখছে জানা যাবে সেই কৌশল আসলে সাইবার অপরাধীদের প্রতারণার ফাঁদ। এই স্ক্যাম ব্যবহার করে ফেসবুক ইউজারকে বোকা বানায় সাইবার অপরাধীরা।

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, নতুন এক কৌশলে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করছে সাইবার অপরাধীরা। এ জন্য অবশ্য ফেসবুক ইউজারের কৌতূহলকে কাজে লাগাচ্ছে তারা। অন্যের সম্পর্কে তথ্য জানার আগ্রহ দেখাতে গিয়ে অনেকেই নিজের পাসওয়ার্ড খোয়াচ্ছেন, হ্যাক হয়ে যাচ্ছে তাঁদের ফেসবুক অ্যাকাউন্ট। ফেসবুকে পোস্ট হিসেবে নিশ্চয়ই চোখে পড়েছে প্রলোভন দেখানোর নানা স্ক্যাম? এ ধরনের পোস্ট বলা হয়—’প্রোফাইল কে দেখছে, তা জেনে নিন’ বা ‘আপনাকে কে আনফ্রেন্ড করে দিল, তা দেখার সুযোগ রয়েছে এ পোস্টে। ’

এ ধরনের পোস্ট আসলে সাইবার অপরাধীদের তথ্য সংগ্রহের কৌশল। এ ধরনের পোস্টে অনেক সময় এমন সফটওয়্যারের প্রলোভন দেখানো হয়, যাতে অন্যের ফেসবুক প্রোফাইলের পাসওয়ার্ড চুরি করার সুবিধার কথাও বলা হয়। অনৈতিক জেনেও অনেকে এ ধরনের সফটওয়্যার ব্যবহারে প্রলুব্ধ হন। সাইবার নিরাপত্তা সংস্থা এলএমএনট্রিক্স ল্যাবের গবেষকেরা সম্প্রতি ফেসবুকের পাসওয়ার্ড চুরিতে ব্যবহৃত একধরনের সফটওয়্যারের খোঁজ পেয়েছেন। সফটওয়্যারটি রিমোট অ্যাকসেস ট্রোজান (র‍্যাট) ম্যালওয়্যার ব্যবহার করে ফেসবুক ইউজারের গ্যাজেটসে চলে আসতে পারে। এটাকে বলা হচ্ছে ‘ইনস্ট্যান্ট করমা’।

ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখতে বিশেষজ্ঞরা সন্দেহজনক কোনো লিংকে ক্লিক না করার পরামর্শ দিচ্ছেন। এছাড়া কোনো লিংকে সরাসরি ক্লিক না করে ব্রাউজারে পেস্ট করে তা দেখে নেওয়া যেতে পারে। সন্দেহজনক লিংক বা বিষয়টি সম্পর্কে অনলাইনে একটু সার্চ করে দেখে নিতে পারেন। ফেসবুকের সিকিউরিটি সেটিংস ঠিক আছে কি না পরীক্ষা করে দেখুন।

পোষ্টটি লিখেছেন: Saidul Islam

Saidul Islam এই ব্লগে 20 টি পোষ্ট লিখেছেন .

Loading...
পোস্টটি ভাল লাগলে লাইক দিন