অথোরাইজড ক্যাপিটাল বাড়াচ্ছে কেয়া,ভূয়া গুজব ছড়িয়ে কতিপয় চক্র কম দামে হাতিয়ে নিচ্ছে শেয়ার

২০০৭ সাল এবং ২০১২ সালে কেয়া রাইট ইস্যু করলেও এই প্রতিষ্ঠানের স্টক ডিভিডেন্ট দেয়ার ইতিহাস অনেক লম্বা; ৫০% থেকে শুরু করে ১০% পর্যন্ত স্টক দিয়ে আসছে প্রতি বছর। প্রতিষ্ঠানের অথোরাইজড ক্যাপিটাল ১০,০০০ আর পেইড আপ ক্যাপিটাল ৮৩৫০; সর্বোচ্চ মাত্র ১৯.৭৬% স্টক ডিভিডেন্ট দেওয়ার ক্ষমতা এই মুহুর্তে কোম্পানীটির রয়েছে।

গত চার বছরের তুলনায় এ বছরই ইপিএস ভালো অবস্থানে রয়েছে । গত বছর পর্যন্ত রিজার্ভ আছে মূলধনের ৩৩.৫৬% আর এবছর Q3 তে ইপিএস ১.৫ যা জুন ক্লোজিং এ ২ টাকাতে গিয়ে দাড়াবে বলে মনে হয়। ফাইনানসিয়াল ইন্সটিটিউটের পরে এটাই একমাত্র শেয়ার যার পিই সব চেয়ে কম (মাত্র ৭.৩)। এদিকে এই সেপ্টেম্বর থেকেই কেয়া তার Knit এবং শিপিং ডিভিশনের এর প্রডাকশন শুরু করতে যাচ্ছে।

এসব কিছু বিবেচনায় এবছর ৫-১০% স্টক বোনাস+ ৫-১০% Cash (দুটো মিলে ২০% এর বেশি নয়)সর্বোচ্চ আশাকরা যায়; হয়তো এবারই কেয়ার ইতিহাসে ক্যাশ দেওয়া শুরু হবে, এবং এই বছরে কেয়া অথোরাইজড ক্যাপিটাল বৃদ্ধি করে তার পূর্বের স্বভাবে চলে আসবে বলে প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তারা জানিয়েছেন। ইতোমধ্যে খেলোয়াড়দের কবলে পড়েছে কেয়ার শেয়ার,মার্কেটে নানা গুজব ছড়িয়ে তারা কেয়ার শেয়ার হাতিয়ে নিচ্ছে.অচিরেই কেয়া মুন্নু সিরামিকের মতো হবে বলে সুচতুর বিনিয়োগকারীদের আশাবাদ

পোষ্টটি লিখেছেন: Polash Chowdhury

Polash Chowdhury এই ব্লগে 97 টি পোষ্ট লিখেছেন .

Loading...
পোস্টটি ভাল লাগলে লাইক দিন