প্রাথমিকে পাসের হার ৯৫.১৮, ইবতেদায়িতে ৯২.৯৪

PSC Result 2017

প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এ বছর প্রাথমিক সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৫.১৮ শতাংশ, আর ইবতেদায়িতে পাসের হার ৯২.৯৪ শতাংশ।

এবার প্রাথমিকে জিপিএ-৫ পেয়েছে দুই লাখ ৬২ হাজার ৬০৯ জন, ইবতেদায়িতে পাঁচ হাজার ২৩ জন শিক্ষার্থী।

প্রাথমিকে সাত বিভাগের মধ্যে পাসের হার বিবেচনায় শীর্ষে বরিশাল। এ বিভাগের ৯৬ দশমিক ২২ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। আর ৯১ দশমিক ৪৬ শতাংশ পাসের হারে সর্বনিন্ম অবস্থানে সিলেট বিভাগ।

এদিকে জেলা বিবেচনায় প্রথম হয়েছে গোপালগঞ্জ, এ জেলার ৯৯ দশমিক ৩৯ শতাংশ শিক্ষার্থীই পাস করেছে। ৬৪ জেলার মধ্যে ৮৭ দশমিক ৮৮ শতাংশ শিক্ষার্থী পাস করায় ঝালকাঠি এবং ৫০৮ উপজেলার মধ্যে ৭১ দশমিক ২০ শতাংশ শিক্ষার্থী পাস করায় যশোর জেলার কেশবপুর উপজেলা রয়েছে সবার নিচে।

ইবতেদায়িতে ১৩ হাজার ৩০৫টি মাদ্রাসা থেকে দুই লাখ ৯৪ হাজার ৩৮১ জন শিক্ষার্থী পরীক্ষার জন্য তালিকাভুক্ত হয়। তবে পরীক্ষায় অংশগ্রহণ করে দুই লাখ ৫৪ হাজার ৩৯৯ জন।

এ শিক্ষায় পাস করেছে দুই লাখ ৩৬ হাজার ৪৪৪ জন। এদের মধ্যে ছাত্র এক লাখ ১৯ হাজার ৯৪৪ জন। ছাত্রী এক লাখ ১৬ হাজার ৫০০ জন।

ইবতেদায়িতে ছাত্ররা বেশি পরীক্ষায় অংশ নিলেও গড় পাসে মেয়েরা এগিয়ে। ছাত্রদের পাসের হার ৯২ দশমিক ৪৮ শতাংশ। আর ছাত্রীদের পাসের হার ৯৩ দশমিক ৪৩ শতাংশ।

ছাত্রীরা এগিয়ে
পরীক্ষায় অংশগ্রহণ এবং পাসের হার উভয় দিক থেকেই ছাত্রীরা ছাত্রদের তুলনায় এগিয়ে। পঞ্চম শ্রেণিতে মোট ২৮ লাখ ৬ হাজার ৯৬ জন শিক্ষার্থী পরীক্ষার জন্য তালিকাভুক্ত হয়। এর মধ্যে পরীক্ষায় অংশ নেয় ২৬ লাখ ৯৬ হাজার ২১৬ জন। যাদের ১২ লাখ ৩৯ হাজার ১৮১ অর্থাৎ ৪৫ দশমিক ৯৬ শতাংশ ছেলে। আর মেয়ে ১৪ লাখ ৫৭ হাজার ৩৫ জন অর্থাৎ ৫৪ দশমিক ৪ শতাংশ মেয়ে শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।

১০ শতাংশের বেশি জিপিএ ৫
উত্তীর্ণদের মধ্যে ১০ শতাংশের বেশি জিপিএ (গ্রেড পয়েন্ট এভারেজ) ৫ পেয়েছে। মোট ২ লাখ ৬২ হাজার ৬০৯ জন পেয়েছে জিপিএ ৫, জিপিএ ৪ থেকে ৫ এর নিচে পেয়েছে ৬ লাখ ৯৭ হাজার ১৯৬ জন (২৭ দশমিক ১৭ শতাংশ), জিপিএ ৩ দশমিক ৫ থেকে ৪ এর নিচে পেয়েছে ৪ লাখ ৫ হাজার ৩৩৯ জন (১৫ দশমিক ৮০ শতাংশ), জিপিএ ৩ থেকে ৩ দশমিক ৫ এর নিচে পেয়েছে ৪ লাখ ৯ হাজার ৭৫০ জন (১৫ শতাংশ ৯৭ শতাংশ), জিপিএ ২ থেকে ৩ এর নিচের পেয়েছে ৬ লাখ ৫ হাজার ৯১৮ জন (২৩ দশমিক ৬১ শতাংশ) এবং জিপিএ ১ থেকে ২ এর নিচের পেয়েছে ১ লাখ ৮৫ হাজার ৪৫৯ জন (৭ দশমিক ২৩ শতাংশ)।

এর আগে শনিবার (৩০ ডিসেম্বর) বেলা পৌনে ১১টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে এ ফলাফল তুলে দেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। দুপুরে সংবাদ সম্মেলনের পর ফলাফলের বিস্তারিত জানা যাবে।

PSC Result 2017:

পরীক্ষার ফলাফল www.dpe.gov.bd এবং http://dperesults.teletalk.com.bd থেকে পাওয়া যাবে।

এছাড়াও যেকোনো মোবাইল থেকে DPE লিখে স্পেস দিয়ে শিক্ষার্থীর আইডি লিখে স্পেস দিয়ে বর্ষ লিখে ফল পাওয়া যাবে। আর ইবতেদায়ির ফলাফলের জন্য EBT স্পেস শিক্ষার্থীর আইডি নম্বর লিখে স্পেস দিয়ে বর্ষ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করলে ফল আসবে।

পোষ্টটি লিখেছেন: Bhinno

Bhinno News এই ব্লগে 751 টি পোষ্ট লিখেছেন .

ভিন্ন.কম একটি ভিন্ন ধর্মী অনলাইন পোর্টাল। এখানে পাবেন অনলাইন আয়, জাতীয়, ইন্টারনেট, এন্ড্রয়েড, খেলাধুলা, শিক্ষা, চাকুরী, টিপস এন্ড ট্রিকস, ফ্রি নেট, বিনোদন, বিজ্ঞান ও প্রয়ুক্তি সহ সকল ধরনের তথ্য। আপনি ও লিখতে এই ব্লগে লিখার জন্য নিবন্ধন করুন

Loading...
পোস্টটি ভাল লাগলে লাইক দিন