আপনার স্মার্টফোনের মুছে যাওয়া তথ্য ফিরিয়ে আনুন খুব সহজে!!

আপনার স্মার্টফোনের মুছে যাওয়া তথ্য ফিরিয়ে আনুন খুব সহজে!!

বর্তমানে প্রায় সবাই স্মার্টফোন ব্যবহারকারী। আর স্মার্টফোন ব্যবহারকারীদের জীবনে একবার হলেও এমন হয়েছে যে তারা ভুলে প্রয়োজনীয় ছবি বা ডকুমেন্টস মুছে ফেলেছেন। আমারও এমন হয়েছে। তবে খুব বেশি সমস্যায় পড়িনি কেননা এরকম ভুলে ফাইল মুছে দিলে সেগুলো রিকভার করার জন্য রয়েছে সহজ কিছু পদ্ধতি। আর এমনই একটি পদ্ধতি আমি আজ আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আর সবচাইতে মজার বিষয় হচ্ছে আজকে আমি রুট এবং নন-রুট উভয় ফোনের জন্যেই ডাটা রিকভারের পদ্ধতি শেয়ার করব।

মনে রাখবেন দুটি পদ্ধতিতেই, যখনই আপনি ভুলে কোন ডাটা আপনার স্মার্টফোন থেকে মুছে ফেলবেন এরপর আর কোন প্রকার ডাটা ডাউনলোড বা রিমুভ করবেন না, সম্ভব হলে আপনার স্মার্টফোনটি অফ করে রাখবেন আর অফ না করে রাখলেও ফোনের ওয়াই-ফাই এবং থ্রিজি/ফোরজি সংযোগ বন্ধ করে রাখবেন যেন ইন্টারনেটে থেকে কোন ফাইল ডাউনলোড না হয়। এবার চলুন, শুরু করা যাক।

নন-রুটেড ডিভাইসের ক্ষেত্রে ডাটা রিকভারি করার পদ্ধতি

প্রথমে আপনি আপনার ফটো অ্যাপের ট্র্যাশ ডিরেক্টরিতে দেখতে পারেন কেননা গ্যালারি থেকে মুছে যাবার পর কিছু ক্ষেত্রে সিস্টেম রিফ্রেশ না হওয়া পর্যন্ত তা ট্র্যাশে জমা থাকে। যাই হোক, এই পদ্ধতির জন্য আমাদের দরকার হবে –

  • ডাটা ক্যাবল / মেমরি কার্ড রিডার
  • কম্পিউটার
  • কম্পিউটারের জন্য ডাটা রিকভারি সফটওয়্যার

আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে আপনি আপনার স্মার্টফোনটিকে কম্পিউটারের সাথে কানেক্ট করলে আপনার কম্পিউটারে স্মার্টফোনের স্টোরেজকে মিডিয়া স্টোরেজ হিসেবে প্রদর্শন করে। তবে, অনেক ব্যবহারকারীই বলেছেন যে আইস-ক্রিম স্যান্ডউইচের ক্ষত্রে এই প্রক্রিয়াটি কাজ করেনা, তাই আপনি চাইলে ডাটা ক্যাবলের পরিবর্তে মেমরি কার্ডটি একটি মেমরি কার্ড রিডারের মাধ্যমেও কম্পিউটারে যুক্ত করতে পারেন।

এরপর আপনার কম্পিউটারে একটি ডাটা রিকভারি সফটওয়্যার ইনস্টল করুন। এই টিউটোরিয়ালের ক্ষেত্রে আমি Recuva ব্যবহার করছি। আপনি চাইলে অন্য যে কোন রিকভারী টুল ব্যবহার করতে পারেন। তবে, ফ্রি টুল হিসেবে রেকুভা চমৎকার কাজ করে।

1

আপনার মেমরি কার্ডটি কম্পিউটারে ইনসার্ট করার পর এবং রিকভার সফটওয়্যারটি কম্পিউটারে ইনস্টল করা হয়ে গেলে আপনি রেকুভা থেকে মেমরি কার্ডটিকে লোকেট করে ডাটা রিকভার শুরু করতে পারেন। এক্ষেত্রে, রেকুভা ডাটা টাইপ নির্ধারন করে দেয়ার সুবিধা দেয় এবং আপনি চাইলে পুরো মেমরি কার্ড থেকে রিকভারি না করে স্পেসিফিক ফোল্ডার থেকেও রিকভারি করতে পারেন। তবে মনে রাখবেন, রেকুভা ঠিক সেই লোকেশনগুলোই প্রদর্শন করবে যেখান থেকে সে রিকভারি করতে সক্ষম হবে।

2

নোট: রেকুভা দিয়ে ডাটা রিকভারি করার ক্ষেত্রে আপনার মেমরি কার্ডকে অবশ্যই Fat32অথবা NTFS ফরম্যাটের হতে হবে। যদি কোন ভাবে আপনার মেমরি কার্ডের ফরম্যাট রেকুভা নির্ধারন করতে না পারে তবে প্রথমে মেমরি কার্ড থেকে সব কিছু কপি করে একটি ফোল্ডারে রেখে, মেমরি কার্ডটি Fat32 তে কনভার্ট করে এরপর পুনরায় কপি করা তথ্যগুলো মেমরি কার্ডে রাখুন।

যদি আপনার মুছে যাওয়া ডাটা আপনার ডিভাইসের ইন্টার্নাল মেমরি থেকে থাকে তবে আপনার স্মার্টফোনের ইউএসবি ডিবাগিং ফিচারটি অন করে এরপর স্মার্টফোনটি ডাটা ক্যাবলের সাহায্যে স্মার্টফোনে যুক্ত করুন, আশা করি তখন আপনার স্মার্টফোনটির ইন্টার্নাল স্টোরেজ সহজেই রিকভারি টুলগুলো ডিটেক্ট করতে পারবে।

নোট: রিকভারি প্রসেস বেশ সময় সাপেক্ষ হতে পারে।

রুটেড ডিভাইসের ক্ষেত্রে ডাটা রিকভারি করার পদ্ধতি

রুটেড ডিভাইসের ক্ষেত্রে মুছে ফেলা ডাটা রিকভার করা কিছুটা সহজ। যা করবেন,

  • স্মার্টফোনে Undelete ইন্সটল করুন।
  • এরপর আপনার সেই স্টোরেজ ডিভাইসটি সিলেক্ট করে দিন যেখান থেকে আপনি ডাটা রিকভার করতে চান।
  • সিলেক্টেড স্টোরেজটি স্ক্যান করুন। এই প্রসেসটি সম্পন্ন হতে বেশ কিছুটা সময় লাগতে পারে, প্রসেসটি আপনার মেমরি কার্ডের স্টোরেজের উপর নির্ভর করে থাকে।
  • স্ক্যান শেষ হবার পর আপনাকে উদ্ধার করা যাবে এমন ডাটাগুলো বিভিন্ন ট্যাব আকারে প্রদর্শন করা হবে, যেমন ধরুন – ফাইল, পিকচার, মিউজিক, ভিডিও, ডাটা।
  • এরপর আপনি যা রিকভার করতে চান তা সিলেক্ট করলেই অ্যাপলিকেশনটি ফাইলগুলো ডাটা রিকভার করতে শুরু করবে।

আশা করি, আপনার খুব সহজেই হারিয়ে যাওয়া ডাটাগুলো রিকভার করতে পারবেন।

পোষ্টটি লিখেছেন: Md Masum

Md Masum এই ব্লগে 30 টি পোষ্ট লিখেছেন .

পোস্টটি ভাল লাগলে লাইক দিন