হোম » অনলাইন আয় » বিনা পয়সায় নিজের বুদ্ধি কে কাজে লাগিয়ে অনলাইনে আয় করুন (প্রথম পার্ট)
বিনা পয়সায় নিজের বুদ্ধি কে কাজে লাগিয়ে অনলাইনে আয় করুন

বিনা পয়সায় নিজের বুদ্ধি কে কাজে লাগিয়ে অনলাইনে আয় করুন (প্রথম পার্ট)

অনলাইনে আয় করতে চান ? আপনি কি নতুন ? তবে লেখাটি আপনার জন্যই !  লেখাটি একেবারেই নতুনদের জন্য । ‘আমি অনলাইনে কিভাবে টাকা আয় করব ?’ এ টাইপের পোস্ট যেকোনো গ্রুপেই কম বেশি দেখা গেলেও উত্তর দেবার কোন লোক তারা খুব কমই খুঁজে পায় ।

উত্তর জানেন অনেকেই কিন্তু সময়ের অভাবে হয়ত উত্তর দেয়া হয়না তাদের । যাই হোক কাজের কথায় আশা যাক ।  Odesk, Freelancer, Elance, 99designs টাইপের ওয়েবসাইটে কাজ করার জন্য আপনাকে অন্তত এক বিষয় খুব ভাল দখল নিয়ে আগানো ভাল ।

কাজ শেখার আগে আইডি না খোলাই বুদ্ধিমানের কাজ হবে । ওয়েবসাইট গুলোতে Web Design, SEO, Web Development, Content Writing, Logo Design, Application বানানোর কাজ পাবেন । আপনি যে কাজটি পারেন সে কাজ পাওয়ার জন্য আবেদন করতে হবে । বায়ার আপনাকে যোগ্য মনে করলে কাজ পাবেন, নতুবা পাবেন না । কেউ ২-৩ বছরেও কাজ পায়না, কেউ বা জীবনের প্রথম বিডেই কাজ পায় ।

যাই হোক এই হচ্ছে মোটামুটি ওয়েবসাইট গুলোর ব্যাপারে ধারনা ।  কিভাবে কাজ শেখা শুরু করবেন – কোন কাজ শিখবেন আগে সেই সিদ্দান্ত নিন । নিচে একটি একটি করে আলোচনা করছি । একেবারেই সংক্ষেপে আলোচনা করছি ।

ওয়েব ডিজাইন ঃ এ জন্য আপনাকে শুরু করতে হবে HTML থেকে । এরপর CSS শিখুন । ভাল ধারনা হয়ে গেলে HTML 5 ও CSS 3 এর দিকে নজর দিন । এরপর Javascript শিখুন । এই তিনটি ভাল ভাবে শিখতে পারলেই ভাল মানের ডিজাইনার হয়ে যেতে পারবেন । এরপর Jquery, Ajax, XML শিখুন ধীরে ধীরে । সবশেষে শিখুন PHP । হয়ে যাবেন একজন বস ডিজাইনার ।

ওয়েব ডেভেলপমেন্টঃ এ জন্য অবশ্যই ওয়েব ডিজাইন ভাল মত জেনে আশা জরুরী । এরপর শিখুন WordPress এবং Joomla ।

SEO ( Search Engine Optimization ) – আমার মতে সবচেয়ে সহজ কাজ এটি । শিখতে খুব বেশি মাথা খাটানোর দরকার পড়ে না ।তবে শেখার কোন শেষ নেই এখানে । সবচেয়ে বড় সমস্যা হচ্ছে কাজ গুলো দীর্ঘ সময় লাগে শেষ করতে । SEO দুই ভাগে ভাগ করা যেতে পারে । অন পেইজ এবং অফ পেইজ । অন পেইজ একদিনেই শেখা সম্ভব । অফ পেইজে একটু সময় দরকার । শুরু করুন, শিখতে সময় লাগবে না ।

লোগো ডিজাইন / বিজনেস কার্ড তৈরি ঃ এ জন্য ফটোশপ এবং ইলাস্ট্রেটর এই সফটওয়্যার দুটির প্রতিটি টুলের কাজ জানা জরুরী । বেশি বেশি প্র্যাকটিস করেন প্রতিদিন । ভাল করবেন ইনশাল্লাহ ।

কন্টেন্ট রাইটিং ঃ এ জন্য একটি মাত্র উপায় হচ্ছে ‘কোপাইয়া ইংরেজি শিখেন’ tongue emoticon IELTS আর SAT পারলে করে ফেলেন । বেশ ভাল মানের অর্থ উপার্জনের আশা আছে ।

কিভাবে শিখবেনঃ কোন ইন্সটিটিউট আমি সাজেস্ট করব না । আমি কারো এজেন্ট না । বাজারে অনেক সিডি আছে । কালেক্ট করে দেখতে পারেন । তবে আইটি বাড়ি, প্রযুক্তি টিম, আর আর ফাউন্ডেশন, আউটসরসিং ইনিস্টিটিউট থেকে নিতে পারেন ।

তবে সবচেয়ে ভাল হয় ইউটিউব থেকে টপিক ধরে ভিডিও দেখবেন আর গুগল থেকে কোন জ্ঞান নিয়ে নেবেন ।  আর যদি কোন কষ্ট করতে না চান Microworkers এ যান । ছোট ছোট কাজ করে কিছু আয় করতে পারবে ।  আমি মোটামুটি আপনাকে একটা রাস্তা দেখাচ্ছি । কাজ করার দায়িত্ব ভাই আপনার ।

বিনা পয়সায় নিজের বুদ্ধি কে কাজে লাগিয়ে অনলাইনে আয় করুন -শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন । ধন্যবাদ সবাইকে ।

পোষ্টটি লিখেছেন: Ayon Hasan

Ayon Hasan এই ব্লগে 135 টি পোষ্ট লিখেছেন .

-->