হোম » বিজ্ঞান ও প্রযুক্তি » নিজ হাতেই তৈরি করুন এসি!
নিজ হাতেই তৈরি করুন এসি!

নিজ হাতেই তৈরি করুন এসি!

নিজ হাতেই তৈরি করুন এসি!

এই ভয়াবহ গরমে প্রান ওষ্ঠাগত হয়ে উঠছে সবার।একে দিনের বেলার বিশ্রী রোদ, অন্যদিকে রাতের বেলায় ভ্যাপসা গরমে অস্থির জীবন। এসময়ে মনে হতেই পারে এসির প্রয়োজন। কিন্তু সাধ আর সাধ্যের মাঝে মিল করা কি সবার পক্ষে সম্ভব?

হয়তোবা দামী এসি কিনে ব্যবহার করা আপনার কাছে অলিক কল্পনা। কিন্তু জেনে রাখুন প্রজুক্তি কিন্তু এতও নির্মম নয়।আপনি কিন্তু ইচ্ছে হলে নিজেই তৈরি করে নিতে পারেন বাড়িতে ব্যবহার উপযোগী সাধারণ মানের একটি এসি। এজন্য প্রয়োজন পড়বে একটি ফ্যান, বরফ, একটি কুলার ও পিভিসি পাইপ।
প্রথমে কুলারের উপরে দুটি ছিদ্র করতে হবে খেয়াল রাখতে হবে যে সেটি যেন ফ্যান এবং পাইপের আকারে করা হয়।এরপর কুলারের ভেতরে বরফ রাখতে হবে। বরফগুলো দুই জগ বরফপানি হলেও চলবে। এবং ফ্যানটির বাতাস যেন বরফের গায়ে লাগে তেমনভাবেই ফ্যানটি স্থাপন করতে হবে।এরপর ফ্যানটির সংযোগ চালু করে দিতে হবে। এটি সরাসরি বিদ্যুৎও হতে পারে কিংবা রিচার্জেবল ফ্যান দিয়েও করা যেতে পারে।
অবাক হচ্ছেন? ভাবছেন এটুকু জিনিস কি করে আপনার ঘর ঠাণ্ডা করতে পারে? তবে জেনে নিন প্রাত্যাহিক গরমের এ অত্যাচার থেকে মুক্তির জন্যে এটুকুই কি যথেষ্ট নয়? হয়তো দেখতে খারাপ হবে ,কিন্তু যে সীমাহীন স্বস্তি আপনি পেতে পারেন তা একটু ভেবে দেখুন।

পোষ্টটি লিখেছেন: Bhinno

Bhinno News এই ব্লগে 79 টি পোষ্ট লিখেছেন .

An exclusive website for Bhinno News

-->