হোম » অন্যান্য » যে পোশাক পরলে অদৃশ্য হবে মানুষ!
যে পোশাক পরলে অদৃশ্য হবে মানুষ!

যে পোশাক পরলে অদৃশ্য হবে মানুষ!

যে পোশাক পরলে অদৃশ্য হবে মানুষ!

হলিউড মুভিগুলোতে আমরা হরহামেশাই দেখতে পাই কোন এক পোশাক পরে মানুষ অদৃশ্য হয়ে যাচ্ছে। ভাবতেই অবাক লাগে যে একটি পোশাক মানুষকে অদৃশ্য করে দিতে পারে। বাস্তবে কি আদৌ সম্ভব? বিজ্ঞানের কল্যাণে এখন এটি বাস্তবেও সম্ভব হতে যাচ্ছে।

বর্তমানে গায়ে দিলে অদৃশ্য হয়ে যাওয়া যাবে এমন পোশাক বানানোর কাজ করছে মার্কিন সেনাবাহিনী। ‘অদৃশ্য বস্ত্র’ নির্মাণের সঙ্গে জড়িত প্রতিষ্ঠানগুলোকে এ জাতীয় পোশাকের পরীক্ষামূলক ব্যবহার ১৮ মাসের মধ্যে শুরু করার কথা জানিয়েছে মার্কিন সেনাবাহিনী।

ক্যামেলিয়ন নামের এক প্রজাতির গিরগিটি পরিপার্শ্বিকতার সঙ্গে তাল মিলিয়ে দ্রুত গায়ের রঙ বদলে ফেলে আত্মগোপন করতে পারে। ‘অদৃশ্য পোশাক’ নির্মাণের সঙ্গে জড়িত প্রতিষ্ঠানগুলোকে দেয়া প্রস্তাবে এ জাতীয় পদ্ধতি ব্যবহারের কথা বলেছে মার্কিন সেনাবাহিনী।

প্রস্তাবে বলা হয়েছে, চারপাশের সাথে তাল মিলিয়ে দ্রুত, প্রায় চোখের নিমিষে রঙ ও নকশা বদলে ফেলবে এ পোশাক। ফলে পোশাকধারী ব্যক্তিকে পরিপার্শ্বিকতা থেকে আর আলাদা ভাবে শনাক্ত করার কোনো উপায়ই থাকবে না।

নানা পরিপার্শ্বিকতায় যেন কাজ করতে পারে এবং রঙ ও নকশা পরিবর্তনের কাজে শক্তি বা বিদ্যুৎ ব্যবহারের প্রয়োজন যেন না হয় সে দিকে গুরুত্বারোপ করেছে মার্কিন বাহিনী।

মার্কিন সেনাবাহিনী বলেছে, এমন পোশাক নির্মাণ করা কতোটা বাস্তবধর্মী হয়ে উঠেছে তা ঠিকাদারকে অর্ডার পাওয়ার প্রথম ছয় মাসের মধ্যেই দেখাতে হবে। পরবর্তী এক বছর মেয়াদের জন্য যে সব ঠিকাদারকে বেছে নেয়া হবে তাদেরকে ১০টি করে পরীক্ষামূলক ইউনিফর্ম মার্কিন সেনাবাহিনীকে সরবরাহ করতে হবে।

রোদ, বৃষ্টি, তুষারপাতসহ সব ধরণের আবহাওয়ায় ব্যবহার উপযোগী হতে হবে এ সব পোশাক। এছাড়া এতে সেনাদের স্বাভাবিক দায়িত্ব পালনের যেন বিঘ্ন না ঘটে তাও নিশ্চিত করতে হবে। পোশাকের রঙ ও নকশা পরিবর্তনের জন্য যদি বিদ্যুৎ ব্যবহারের প্রয়োজন দেখা দেয়া তবে বিদ্যুৎ সরবরাহকারী ব্যবস্থার ওজন .৪৫ কিলোগ্রামের বেশি বেশি হতে পারবে না। অন্তত ৮ ঘণ্টা এ উৎস থেকে বিদ্যুৎ পাওয়ার বিষয়টিও নির্মাতাকে নিশ্চিত করতে হবে।

অদৃশ্য পোশাক নিয়ে নানা কথা শোনা গেলেও মনে করা হচ্ছে মেটামেটেরিয়েলের তৈরি পোশাকই হয়ত শেষ পর্যন্ত বাজীমাত করবে। আলোর গতিপথ বদলে মেটামেটিরেয়েল অদৃশ্য করে দিতে পারে পোশাকধারীকে। এ নিয়ে নানা গবেষণা এখনো চলছে। অবশ্য এ পোশাক এখনো পুরোপুরি অদৃশ্য করার সক্ষমতা অর্জন করে নি।

পোষ্টটি লিখেছেন: Bhinno

Bhinno News এই ব্লগে 79 টি পোষ্ট লিখেছেন .

An exclusive website for Bhinno News

-->