মঙ্গলবার , ২৩ অক্টোবর ২০১৮
হোম » স্বাস্থ্য তথ্য » শশার যত গুন
শশার যত গুন

শশার যত গুন

শসা আমাদের শরীরের জন্য অনেক উপকারী। কিন্তু অনেকেই এর গুণাগুণ সম্বন্ধে অজ্ঞাত। শসা সাধারণত সালাদের সঙ্গেই বেশি ব্যবহৃত হয়।

এছাড়া আপনি চাইলে তা মুখেও লাগাতে পারেন। এতে আপনার ত্বক আরো উজ্জ্বল ও মসৃণ হবে।রক্তচাপ নিয়ন্ত্রণ করেশসার মধ্যে প্রচুর পরিমাণে পানি, কেলসিয়াম, পটাসিয়াম রয়েছে যা আমাদের শরীরের রক্তচাপকে নিয়ন্ত্রণ করে।

এর জন্যই অনেক ডাক্তারই শসার জুস খাওয়ার পরামর্শ দেন।কিডনি সুস্থ রাখেযারা বেশি শসা খান তারা হয়ত লক্ষ্য করবেন তাদের একটু পরপরই প্রস্রাব লাগে। কারণ, শসার মধ্যে প্রচুর পরিমাণে পানি থাকে। যার ফলে শরীরের মধ্যে যত ময়লা আবর্জনা থাকে তা প্রস্রাবের মধ্যে দিয়ে বের হয়ে যায় ও কিডনিকে সুস্থ থাকে।

ওজন কমায়আপনার যদি ওজন কমানোর ইচ্ছা থাকে তবে আপনি কোনো কিছু খাওয়ার সঙ্গে শসা যোগ করুন। শসার মধ্যে প্রায় ৯৫ শতাংশ পানি, ফাইবার, ভিটামিন-বি রয়েছে যা আপনার শরীরের ওজন কমাতে কার্যকর ভূমিকা পালন করে।হাড়ের জন্য উপকারীশসার মধ্যে প্রচুর পরিমাণে সিলিকা রয়েছে যা আপনার হাড়ের জড়াগুলোকে আরো মজবুত করে তুলে।

এছাড়া শসা আপনার শরীর থেকে ক্যালসিয়াম শোষণ করে নেয় যা হাড়ের জন্য উপকারী।ক্যানসার মোকাবেলা করেশসার মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন, কেফিক এসিড, ফেসটিন ও লিউটিন রয়েছে যা ক্যানসার মোকাবেলায় সাহায্য করে। গবেষকরা বলেন, শসা স্তন, প্রস্টেট, ওভারিয়ান, জরায়ু ও ফুসফুসের ক্যানসার প্রতিরোধ করার জন্য অনেক কার্যকরি।ডায়াবেটিস মোকাবেলা করেশসা ডায়াবেটিস মোকাবেলাও উপকারী। শসার মধ্যে আলাদা করেই হরমোন রয়েছে যা আমাদের শরীরের ইনসুলিন তৈরিতে সাহায্য করে। এছাড়াও শসা আমাদের রক্তের শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণ করে-শশার যত গুন

পোষ্টটি লিখেছেন: Ayon Hasan

Ayon Hasan এই ব্লগে 135 টি পোষ্ট লিখেছেন .

-->