যে পাঁচটি জিনিস ভুলেও মুখে লাগাবেন না

srabonno-bangladeshi-model-doctor-anchor-biography-photos-5

কিছু প্রসাধনী মুখের ত্বকে ব্যবহার না করাই ভালো। ছবি : সংগৃহীত
নিত্যদিনের কিছু প্রসাধনী থাকে যা আমাদের অজান্তেই মুখে লেগে যায়। আবার অনেক সময় ইচ্ছে করেও এগুলো আমরা মুখে ব্যবহার করি। যা আমাদের মুখের ত্বককে রুক্ষ ও কালচে করে ফেলে। তাই কিছু প্রসাধনী ভুলেও মুখে ব্যবহার করবেন না।
কোন কোন প্রসাধনী মুখে লাগানো ঠিক না তার একটি তালিকা প্রকাশ করা হয়েছে হার্ট অব পামেলা ওয়েবসাইটে। আপনি চাইলে এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন

শ্যাম্পু
অনেকে ফেস ওয়াশের পরিবর্তে মুখে শ্যাম্পু ব্যবহার করেন। চুল পরিষ্কারের জন্য শ্যাম্পু কার্যকরী হলেও ত্বকের জন্য এটি সঠিক নয়। আর শ্যাম্পুতে যে উচ্চমাত্রার রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হয় তা ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকর। এ ছাড়া শ্যাম্পু ব্যবহারে মুখের ত্বক শুষ্ক হয়ে যায়। তাই মাথায় শ্যাম্পু করার সময় খেয়াল রাখুন যাতে মুখে সেটা না লাগে। আর যদি একান্তই মুখে শ্যাম্পু লেগে যায় তাহলে গোসলের পর বেশি করে মুখে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।
বডি লোশন
অনেক সময় শরীরে বডি লোশন ব্যবহারের সময় মুখেও এই লোশন ব্যবহার করে ফেলি আমরা অনেকে। এই ভুল করাটা একেবারেই করা ঠিক না। বডি লোশন অনেক ঘন ও গন্ধযুক্ত হয়ে থাকে। আর এটি ত্বককে অনেক বেশি তৈলাক্ত করে ফেলে। তাই মুখে কখনোই বডি লোশন ব্যবহার করবেন না।
হেয়ার সিরাম
চুলকে নরম ও মসৃণ করতে হেয়ার সিরাম বেশ কার্যকরী। এই প্রসাধনী মুখের ত্বককে নরম তো করেই না বরং এটি ত্বকে অ্যালার্জি তৈরি করতে পারে। তাই মুখে হেয়ার সিরাম ব্যবহার থেকে বিরত থাকুন।
হেয়ার কালার
বেশির ভাগ সময়ই চুলে রং লাগানোর সময় মুখে লেগে যায়। এটি ত্বককে কালচে করে ফেলে এবং এর ফলে মুখে র‍্যাশ হয়। তাই চুলে রং লাগানোর সময় সাবধান।
হেয়ার স্প্রে
চুল বাঁধার সময় আমরা নানা ধরনের হেয়ার স্প্রে ব্যবহার করে থাকি। অনেক সময় এসব মুখেও লেগে যায়। এই স্প্রে তৈরিতে অ্যালকোহল ও বার্নিশ ব্যবহার করা হয়। যা মুখের ত্বকের মারাত্মক ক্ষতি করে। এটি মুখের ত্বককে পানিশূন্য করে ফেলে। তাই হেয়ার স্প্রে ব্যবহারের সময় সাবধান থাকুন।

পোষ্টটি লিখেছেন: বিশ্ব বিবেক

বিশ্ব বিবেক এই ব্লগে 3297 টি পোষ্ট লিখেছেন .

পোস্টটি ভাল লাগলে লাইক দিন